প্রথমার্ধেই দক্ষিণ কোরিয়ার জালে এক হালি গোল ব্রাজিলের

অনলাইন ডেস্ক :

 

কাতার বিশ্বকাপের অন্যতম ফেবারিট দল ব্রাজিল। হেক্সা জয়ের লক্ষ্যে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই দ্বিতীয় রাউন্ডে এসেছে সেলেসাওরা। আজ রাউন্ড অব সিক্সটিনের ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে প্রথমার্ধেই জালে এক হালি গোল দিয়েছে ব্রাজিল।

 

কোরিয়ার জালে চতুর্থ গোল করলেন লুকাস পাকুয়েটা। কাউন্টার অ‌্যাটাকে দারুণ ফুটবলে কোরিয়ার জালে চতুর্থ গোল করতে একটুও বেগ পেতে হয়নি ব্রাজিলকে। ভিনিসিয়াসের ক্রস থেকে ডি বক্সের সামান‌্য বাইরে থেকে ডানপায়ে জোড়ালে শটে রক্ষণ ভাঙেন পাকুয়েটা।

মুগ্ধতা ছড়িয়ে রিচার্লিসনের গোল

এবার গোল করলেন রিচার্লিসন। ২৯ মিনিটে ব্রাজিল ৩-০ গোলে এগিয়ে।

 

মাঠে ফিরেই নেইমারের গোল

ডি বক্সের ভেতরে রিচার্লিসনকে ফাউল করায় পেনাল্টি পেল ব্রাজিল। বল দখলের লড়াইয়ে রিচার্লিসন আগে বলে স্পর্শ করায় ফাউল পায় পাঁচবারের বিশ্বচ‌্যাম্পিয়নরা ইনজুরি কাটিয়ে দলে ফেরা নেইমার পেনাল্টি শট নেন। সফল স্পটকিকে অতি সহজেই দলকে দ্বিতীয় গোলের স্বাদ দিলেন এই সুপারস্টার। ম‌্যাচের ১৩ মিনিটে ব্রাজিল ২-০ গোলে এগিয়ে।

ভিনিসিয়াসের গোলে শুরুতেই এগিয়ে ব্রাজিল

ঠান্ডা মাথায় দারুণ ফিনিশিংয়ে দলকে এগিয়ে নিলেন ভিনিসিয়াস জুনিয়র। ম‌্যাচের সপ্তম মিনিটে রাফিনিয়ার দুর্দান্ত পাস থেকে ফাঁকায় বল পেয়ে সহজেই বল জালে জড়ান ভিনিসিয়াস।

 

ডানপ্রান্ত থেকে রাফিনিয়া কোরিয়ার দুই খেলোয়াড়কে ফাঁকি দিয়ে বল নিয়ে ভেতরে ঢুকেন। কিন্তু বেশিক্ষণ নিয়ন্ত্রণে রাখতে পারেননি। ভুল পাসে আবার নিজের নাগালেই বল পেয়ে যান। সেখান থেকে দারুণ ক্রস করেন ডি বক্সের ভেতরে। তখন বক্সের ভেতরে নেইমার, রিচার্লিচন থাকলেও তারা বলের নাগাল পাননি। অপরপ্রান্তে থাকা ভিনিসিয়াস বল রিসিভ করে থিতু হয়ে হাওয়ায় ভাসিয়ে বল জালে পাঠান।

 

এরপর শুরু হয় ব্রাজিলের উদযাপন। গোল হয়ে গোটা দল চেনা সাম্বা নাচে প্রথম গোলের উদযাপন করেন। কিন্তু আমুদে নেইমারের উদযাপন বাকি ছিল। তাইতো গোল করা ভিনিসিয়াস, রাফিনিয়া ও লুকাস পাকুয়েটাকে নিয়ে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে কোমর দোলান আরো কিছুক্ষণ।

 

নেইমারকে নিয়ে কোরিয়ার বিপক্ষে শেষ আটে ওঠার লড়াইয়ে ব্রাজিল

দক্ষিণ কোরিয়ার বিপক্ষে বিশ্বকাপের শেষ ষোলোর ম‌্যাচে মাঠে নেমেছে ব্রাজিল। এই প্রথমবারের মতো ব্রাজিল এশিয়ার কোনো প্রতিপক্ষের বিপক্ষে খেলছে নকআউট পর্বে। স্বস্তির খবর, এই ম‌্যাচ দিয়ে মাঠে ফিরেছেন ব্রাজিলের সুপারস্টার নেইমার জুনিয়র। স্টেডিয়াম ৯৭৪ এ রাউন্ড অব সিক্সটিনে দুই দলের ম‌্যাচটি বাংলাদেশ সময় রাত একটায় শুরু হয়েছে।

রোড টু প্রি কোয়ার্টার

হট ফেভারিট হিসেবেই কাতার বিশ্বকাপের মিশন শুরু করেছিল ব্রাজিল। সার্বিয়ার পর সুইজাল্যান্ডকে হারিয়ে এক ম্যাচ আগেই গ্রুপ পর্বের বাধা অতিক্রম করে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। কিন্তু শেষ ম্যাচে ক্যামেরুনের কাছে হেরে যায় তিতের দল। নেইমারবিহীন ব্রাজিল ক্যামেরুনের বিপক্ষে ছিল নিজেদের ছায়া হয়ে। মূল ব্রাজিল দলকে সেই ম্যাচে খুঁজে পাননি ভক্তরা। অবশ‌্য কোচ তিতে রিজার্ভ বেঞ্চ পরীক্ষা করার সাহস দেখিয়েছিলেন সেই ম‌্যাচে।

দক্ষিণ কোরিয়া গ্রুপ পর্বে ভালো ফুটবল খেলেই উঠেছে পরের রাউন্ডে। উরুগুয়ের বিপক্ষে গোলশূন্য ড্রয়ের পর, ঘানার বিপক্ষে ৩-২ গোলে ম‌্যাচ হার। শেষ ম‌্যাচে শক্তিশালী প্রতিপক্ষ পর্তুগালের বিপক্ষে পূর্ণ তিন পয়েন্ট তুলে নিয়েছিল এশিয়ার দেশটি। ২-১ গোলে জিতে বাজিমাত তাদের। তাই তাদের সামর্থ্য নিয়ে কোন শঙ্কা বা সন্দেহ নেই। শেষ ষোলোর ম্যাচে উজ্জীবিত কোরিয়ার বিপক্ষে তাই ব্রাজিলের দিতে হবে বড় পরীক্ষাই।

 

হেড টু হেড

বিশ্বকাপে এবারই প্রথম একে অপরের মুখোমুখি হচ্ছে দক্ষিণ কোরিয়া-ব্রাজিল। তবে বিশ্বকাপ ছাড়া একে অপরের বিপক্ষে খেলার বেশ ভালো অভিজ্ঞতা রয়েছে তাদের। এখন পর্যন্ত সাতবার একে অন্যের বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতা করেছে ব্রাজিল ও দক্ষিণ কোরিয়া। এই সময়ে ব্রাজিলের জয় ৬ ম্যাচে। আর এশিয়ান দলটির জয় একটি।

 

ঢাকা/ইয়াসিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *