সেমির লড়াইয়ে ফ্রান্স এক গোলে এগিয়ে

অনলাইন ডেস্ক :

 

কাতার বিশ্বকাপের শেষ কোয়ার্টার ফাইনালের ম্যাচে মাঠে নেমেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্স ও সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড। খেলার প্রথমার্ধের শুরুতেই এক গোলে এগিয়ে গিয়েছে ফ্রান্স। গোলশূন্য,তবে আক্রমণাত্নক খেলছে ইংল্যান্ডও।

 

আরো একটি হাইভোল্টেজ ম্যাচে দেখতে যাচ্ছে ফুটবল বিশ্ব। মাঠের লড়াইয়ে নামার আগে দুই দলই শক্তিশালী একাদশ ঘোষণা করেছে। আগের ম্যাচের অপরিবর্তিত একাদশ নিয়েই মাঠে নামছে দু’দল।

 

চলতি বিশ্বকাপে ইংল্যান্ড যেমন রয়েছে দুর্দান্ত ফর্মে, ঠিক তেমনি ফ্রান্সও আছে উড়ন্ত ফর্মে। এখন পর্যন্ত এক ম্যাচেও হারেনি থ্রি-লায়ন্সরা। শেষ আটে নাম লিখিয়েছে তারা পরাজয়ের মুখ না দেখেই। অপরদিকে ফ্রান্স গ্রুপ পর্বের শেষ ম্যাচে হেরেছিল তিউনিসিয়ার কাছে। এটিই এখন পর্যন্ত তাদের একমাত্র পরাজয়।

 

শনিবার বাংলাদেশ সময় রাত ১টায় কাতারের আল বাইত স্টেডিয়ামে শুরু হয়েছে ম্যাচটি।

 

দুই দলের হেড টু হেড পরিসংখ্যান জয়ের পাল্লাটা বেশ ভারী ইংলিশদের। দুই দলের মোট ৩১ বারের দেখায় ১৭ বারই জিতেছে থ্রি-লায়ন্সরা। ৯ বার জিতেছে ফ্রান্স। আর ড্র হয়েছে ৫ বার।

 

সেই সঙ্গে বিশ্বকাপের ইতিহাসটাও বেশ তিক্ত ফ্রান্সের জন্য। এখন পর্যন্ত বিশ্বকাপে দুই দলের দুইবারের দেখায় কোনোবারই জয় পায়নি ফ্রান্স। ১৯৬৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম দেখায় ২-০ গোলে হেরেছিল ফ্রেঞ্চম্যানরা। এরপর ১৯৮২ সালের বিশ্বকাপে তাদের দ্বিতীয় দেখায় মিচেল প্লাতিনির ফ্রান্স ৩-১ গোলে ইংলিশদের কাছে হেরে যায়।

 

তবে কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ড ও ফ্রান্সের ম্যাচে ফিফা র‍্যাঙ্কিং দিচ্ছে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস। বর্তমান র‍্যাঙ্কিংয়ের চার নম্বরে ফ্রান্স। আর ইংল্যান্ড রয়েছে পাঁচে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *