প্রথম ভারতীয় হিসেবে বিশ্বকাপ ট্রফি উন্মোচন করলেন দীপিকা

অনলাইন ডেস্ক :

 

রবিবার কাতারের লুসেইল স্টেডিয়ামে স্পেন দলের সাবেক গোলরক্ষক-অধিনায়ক ইকার ক্যাসিয়াসের সঙ্গে ট্রফি উন্মোচন করেন দীপিকা।

 

আর্জেন্টিনা এবং ফ্রান্সের মহাযুদ্ধের দামামা ইতিমধ্যেই বেজে গেছে। গোটা পৃথিবীর নজর এখন কাতারের লুসেল স্টেডিয়ামের দিকে। ফাইনাল শুরুর আগে আনা হয় বিশ্বকাপের ট্রফি।

১৯৭৮ এবং ১৯৮৬ সালের পর আরো একবার বিশ্বকাপ জয় করতে পারবে কী আর্জেন্টিনা? নাকি ২০১৮ সালের বিজয়ী দল ফ্রান্স আরো একবার কাপ দেশে নিয়ে যাবে? সকলেই এখন মাঠের দিকে তাকিয়ে। বিশ্বকাপের ফাইনাল ম্যাচের ২৩ মিনিটে এক গোল ইতিমধ্যেই করে ফেলেছেন লিওনেল মেসি। ৩৬ মিনিটে আরো একটি গোল করেন অ্যাঞ্জেল দি মারিয়া।

 

ফিফা বিশ্বকাপের এই ট্রফির ওজন হয় ৬.১৭৫ কেজি। এটি ১৮ ক্যারেটের সোনা এবং ম্যালাশিট দিয়ে তৈরি করা হয়ে থাকে। এই ট্রফি খুব কমসংখ্যক মানুষেরই ধরার অধিকার রয়েছে। যার মধ্যে হয় প্রাক্তন বিশ্বকাপ জয়ী অধিনায়করা ধরতে পারেন। আসল ট্রফি ফিফার অধীনেই থাকবে, যে দল বিশ্বকাপ জেতে তাদের সাময়িকভাবে সেই ট্রফি দেওয়া হয়ে থাকে।

 

একটি রেপ্লিকা ট্রফি সেই দলকে দেওয়া হয় যা গোল্ড প্লেটেড হয়ে থাকে এবং সেখানে সাল লেখা থাকে, সঙ্গে কোন দেশে সেই বছরের খেলা অনুষ্ঠিত হয়েছিল সেটা লেখা থাকে। আর কয়েক মিনিটের অপেক্ষা, তারপর বোঝা যাবে কোন দেশে এ বছর বিশ্বকাপের ট্রফি যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *