Site icon দেশের পত্রিকা – দেশের পত্রিকা দেশের কথা বলে

বিশ্বকাপে মেসির যতো রেকর্ড

অনলাইন ডেস্ক :

 

কেবল দলীয় অর্জন নয় ব্যক্তিগত অর্জনের ঝুলিও বিশ্বকাপে কানায় কানায় পূর্ণ করেছেন লিওনেল মেসি। নিজের তরীরে সারি সারি করে সাজিয়ে রেখেছেন সব অর্জন। শেষ বিশ্বকাপ তাকে দু’হাত ভরে দিয়েছে। তিনি বিশ্বকাপকে দিয়েছেন দু’হাত ভরে।

 

বিশ্বকাপে মেসির রেকর্ডের খতিয়ান

বিশ্বকাপ ইতিহাসে সর্বোচ্চ ২১ টি গোলে জড়িয়ে আছে মেসির নাম। সব মিলিয়ে ১৩টি গোল এবং অন্য ৮টিতে সহায়তা করেছেন তিনি। বিশ্বকাপ ইতিহাসে প্রথম খেলোয়াড় হিসেবে গ্রুপপর্ব, শেষ ষোলো, কোয়ার্টার ফাইনাল এবং ফাইনালে গোল করার কৃতিত্ব গড়লেন মেসি।

 

৫টি বিশ্বকাপ খেলা ৬ খেলোয়াড়ের একজন হলেন মেসি। ফাইনালে মাঠে নেমেই বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড গড়লেন মেসি। এর আগে সেমিফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নেমে জার্মান কিংবদন্তি ম্যাথাউসের ২৫ ম্যাচ খেলার রেকর্ড স্পর্শ করেছিলেন মেসি।

 

অধিনায়ক হিসেবে ১৯ ম্যাচ খেলে অনন্য এক চূড়া ছুঁয়েছেন মেসি। এর আগে এই কীর্তি ছিল ১৭ ম্যাচ খেলা মার্কুয়েজ এবং ১৬ ম্যাচ খেলা ডিয়েগো ম্যারাডোনার। বিশ্বকাপে সবচেয়ে বেশি সময় মাঠে থাকা খেলোয়াড় এখন মেসি। তিনি মাঠে ছিলেন ২,৩১৪ মিনিট। মেসি রেকর্ড গড়ায় দ্বিতীয় স্থানে চলে গেলেন ইতালিয়ান কিংবদন্তি পাওলো মালদিনি। যিনি সব মিলিয়ে ২,২১৭ মিনিট মাঠে ছিলেন।

 

পাঁচটি বিশ্বকাপে গোলে সহায়তা করা একমাত্র খেলোয়াড় এখন মেসি। তাঁর কাছাকাছি আছেন পেলে, গ্রজেগর্জ লাতো, ম্যারাডোনা এবং ডেভিড বেকহাম। তারা সবাই তিনটি বিশ্বকাপে গোলে সহায়তা করেছেন। তবে নকআউটে গোলে ৬টি করে অ্যাসিস্ট করেছেন মেসি ও পেলে।

 

বিশ্বকাপে আর্জেন্টিনার হয়ে সবচেয়ে বেশি গোল এখন মেসির। এ বিশ্বকাপের ৫ গোলসহ মোট ১৩টি গোল করেছেন মেসি। সবচেয়ে বেশি ১১ বার ম্যাচ সেরার পুরস্কার পেয়েছেন মেসি।

Exit mobile version