কুষ্টিয়ায় উৎসবমুখর পরিবেশে সরস্বতী পূজা উদযাপন

কুষ্টিয়া প্রতিনিধি :

 

সারা দেশের ন্যায় কুষ্টিয়াতে নানা আয়োজনে অনুষ্ঠিত হচ্ছে বিদ্যার দেবী সরস্বতী পূজা। সনাতন ধর্মালম্বীরা এই পূজার আয়োজন করে থাকে।

 

২৬ জানুয়ারি, বৃস্পতিবার সকালে শ্রীপঞ্চমী তিথির মধ্য দিয়ে শুরু হয়েছে সরস্বতী পূজা। এদিন বানী অর্চনা ও সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়। কুষ্টিয়ার বিভিন্ন মন্ডপ, বাড়ি ও শিক্ষাপ্রতিষ্ঠানসহ সহস্রাধিক স্থানে আয়োজন করা হয়েছে সরস্বতী পূজার।

 

সনাতন ধর্মালম্বীদের মতে, প্রতিবছর মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে শ্বেতশুভ্রা কল্যাণময়ী বিদ্যাদেবী সরস্বতীর আরাধনা করা হয়। শ্বেতশুভ্র বসনা সরস্বতী দেবীর এক হাতে বেদ, অন্য হাতে বীণা থাকে। এজন্য তাকে বীণাপাণিও বলা হয়। তাকে ঐশ্বর্যদায়িনী, বুদ্ধিদায়িনী, জ্ঞানদায়িনী, সিদ্ধিদায়িনী, মোক্ষদায়িনী এবং শক্তির আধার হিসেবে সনাতন ধর্মাবলম্বীরা আরাধনা করেন।

 

এ উপলক্ষে প্রসাদ বিতরণ করা হয়। বিশেষ করে শিক্ষার্থীরা তাদের জ্ঞান অর্জনের জন্য সরস্বতী পূজার আয়োজন করে। সনাতন ধর্মীয় বিশ্বাস অনুযায়ী, জ্ঞান ও বিদ্যার অধিষ্ঠাত্রী দেবী তার আশীর্বাদের মাধ্যমে মানুষের চেতনাকে উদ্দীপ্ত করতে প্রতি বছর আবির্ভূত হন ভক্তদের মাঝে। শিক্ষার্থীরাই এই পূজায় বেশি মনোযোগী হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *