ট্যুরিস্ট ভিসায় যুক্তরাষ্ট্রে গিয়েও মিলবে চাকরির সুযোগ

অনলাইন ডেস্ক :

 

যুক্তরাষ্ট্রে বেড়াতে গিয়েও চাকরি করা নিয়ে এবার বড় সিদ্ধান্ত নিল মার্কিন প্রশাসন। জানা গেছে, কোনো ব্যক্তি বাণিজ্যিক বা ট্যুরিস্ট ভিসা অর্থাৎ বি১ বা বি২ ভিসায় দেশটিতে পা রাখলে তারা সেখানে নতুন চাকরির জন্য আবেদন করতে পারবেন। এমনকি এই ভিসা দুটির একটি থাকলে ইন্টারভিউর জন্যও আবেদন করা সম্ভব। কিন্তু, সে ক্ষেত্রে নতুনভাবে কাজ শুরুর আগে ভিসার ধরন পরিবর্তন করতে হবে।

 

মূলত বাণিজ্যিক কারণে অল্প সময়ের জন্য যুক্তরাষ্ট্রে যাওয়ার জন্য যে ভিসা দেওয়া হয় তাকে বি১ ভিসা বলে। অন্যদিকে পর্যটকরা দেশটিতে যাওয়ার জন্য যে ভিসার জন্য আবেদন করেন তাকে বি২ ভিসা বলে। এবার এই দুই ধরনের ভিসার একটি থাকলেই দেশটিতে চাকরির জন্য আবেদন করা সম্ভব।

যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব এবং অভিবাসন সংস্থা ইউএসসিআইএস-এর পক্ষ থেকে বুধবার একাধিক টুইট করা হয়। সেখানে এই দুই ধরনের ভিসার সুবিধাগুলোর বিষয়ে বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে। সম্প্রতি গুগল, মাইক্রোসফট, অ্যামাজনসহ অনেক কম্পানি বিপুল পরিমাণ কর্মী ছাঁটাই করেছে। যুক্তরাষ্ট্রের অনেক প্রবাসী কর্মহারা হয়েছেন। এই প্রেক্ষাপটেই নিয়মগুলো নিয়ে টুইট করেছে সংস্থাটি।

 

ইউএসসিআইএস টুইটে লিখেছে, ‘অনেকেই প্রশ্ন করেন আমাদের কাছে, বি১ এবং বি২ ভিসা থাকলে কি তারা নতুন চাকরি খুঁজতে পারবেন? জবাব হলো হ্যাঁ।’

 

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে কাজের ভিসা নিয়ে থাকাকালীন কোনো কর্মীর যদি চাকরি যায় সেক্ষেত্রে তিনি ৬০ দিন দেশটিতে থাকতে পারেন। এ ছাড়াও এইচ-১বি ভিসায় প্রতি বছর বিভিন্ন দেশ থেকে অনেক মানুষ যুক্তরাষ্ট্রে যান। দেশটিতে স্টার্ট আপের পরিসরও অনেক বড়। অনেকে প্রতি বছর স্বল্প সময়ের জন্য ব্যবসায়িক ভ্রমণ এবং বেড়ানোর জন্য দেশটিতে গিয়ে থাকেন। সেক্ষেত্রে এই নিয়মগুলো জানা থাকলে অনেকের সুবিধা হবে।

সূত্র : এই সময়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *