সৌদি আরবে ঈদ হতে পারে শনিবার

অনলাইন ডেস্ক :

 

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে আগামী বৃহস্পতিবার (২০ এপ্রিল) শাওয়াল মাসের চাঁদ দেখার তেমন কোনো সম্ভাবনা নেই। ফলে পূর্ণ হতে পারে ৩০ রোজা। আর রমাজান মাস ৩০ দিন পূর্ণ করলে চাঁদ দৃশ্যমান হবে শুক্রবার। সে ক্ষেত্রে আগামী শনিবার (২২ এপ্রিল) মধ্যপ্রাচ্যে ঈদুল ফিতর উদযাপন হতে পারে। সৌদি গেজেট অনলাইন এ খবর দিয়েছে।

 

সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) আবুধাবিতে অবস্থিত আন্তর্জাতিক জ্যোতির্বিজ্ঞান কেন্দ্র (আইএসি) এক বিবৃতিতে ঈদ নিয়ে এই পূর্বাভাস দিয়েছে।

আবুধাবিভিত্তিক সংস্থাটি টুইটারে এক বিবৃতিতে বলেছে, জ্যোতির্বিজ্ঞানের তথ্যের ওপর ভিত্তি করে তারা এই ভবিষ্যদ্বাণী দিয়েছে এবং ঈদের সঠিক তারিখ কেবল নতুন চাঁদ দেখার ভিত্তিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষই নিশ্চিত করবে।

 

বিবৃতিতে বলা হয়েছে, বৃহস্পতিবার মুসলিমবিশ্বের বেশির ভাগ দেশে খালি চোখে এবং আরবদেশগুলোতে টেলিস্কোপ ছাড়া শাওয়াল মাসের চাঁদ দেখা অসম্ভব হতে পারে। এ কারণে শনিবার হতে পারে ঈদুল ফিতর। তবে বৃহস্পতিবার লিবিয়া থেকে শুরু করে পশ্চিম আফ্রিকার কয়েকটি দেশে চাঁদ দেখা যেতে পারে।

 

রমজান মাসের শেষে চাঁদ দেখা সাপেক্ষে শাওয়াল মাসের প্রথম দিন ঈদ উদযাপন করে মুসলিমবিশ্ব। সৌদি আরবে ঈদের সঙ্গে মিল রেখে বাংলাদেশের অনেক অঞ্চলে ঈদ উদযাপন করা হয়। সাধারণত সেখানে ঈদের পরদিন বাংলাদেশে ঈদ উদযাপন করা হয়ে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *