ঈদের দিনের আবহাওয়া যেমন থাকবে

অনলাইন ডেস্ক :

 

গতকাল শুক্রবার শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। আজ শনিবার পবিত্র ঈদুল ফিতর। এর আগে বিকেলেই স্বস্তির বৃষ্টি হয়েছে রাজধানীতে। বৃষ্টি ও কালবৈশাখী হয়েছে দেশের বিভিন্ন স্থানে। এতে তীব্র তাপপ্রবাহ কমে গেছে। আবহাওয়া অধিদপ্তর বলেছে, শুক্রবার থেকেই দেশের বিভিন্ন স্থানে তাপ কমতে শুরু করেছে। তাপ কমার এই প্রবণতা থাকবে অন্তত তিন দিন। আজ শনিবার ঈদের দিন দেশের বিভিন্ন স্থানে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।

 

রাজধানীতে সর্বশেষ বৃষ্টি হয়েছিল ২ এপ্রিল। শুক্রবার ১৯ দিন পর রাজধানীবাসী দেখা পেলেন বৃষ্টির। এ বৃষ্টি বহু কাঙ্ক্ষিত। কারণ, এর মধ্যে প্রচণ্ড তাপে পুড়তে হয়েছে নগরবাসীকে। তাই বৃষ্টির জন্য চাতক পাখির মতো ছিলেন রাজধানীবাসী। শুক্রবার বিকেল সোয়া ৫টার দিকে বৃষ্টি শুরু হয় রাজধানীর বিভিন্ন এলাকায়। এর সঙ্গে ছিল ঝোড়ো হাওয়া। রাজধানীর শ্যামলী, মোহাম্মদপুর, মহাখালী, ফার্মগেট, আগারগাঁও, কারওয়ান বাজারসহ বিভিন্ন এলাকায় বৃষ্টি হয়। তবে এর পরিমাণ ছিল সামান্য।

গতকাল শুক্রবার শুধু রাজধানীতে নয়, দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে। আবার দেশে এক দিনের ব্যবধানে সর্বোচ্চ তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াসের বেশি কমেছে। রাজধানী ঢাকার তাপমাত্রাও কমেছে এ সময়। এর পাশাপাশি দেশের বিভিন্ন স্থানে শুরু হয়েছে কালবৈশাখী ও বৃষ্টি। আবহাওয়া অধিদপ্তর বলছে, শুক্রবার থেকে তাপমাত্রা কমতে শুরু করেছে, এটা অব্যাহত থাকবে। আগামী দুই দিন দেশের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি কমে যেতে পারে। সেই সঙ্গে দেশের বিভিন্ন স্থানে বাড়বে ঝড়বৃষ্টির প্রবণতা।

 

গতকাল শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যশোরে—৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায়—৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ এক দিনের ব্যবধানে তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াসের বেশি কমে গেছে। তাপমাত্রা কমছে রাজধানীতেও। বৃহস্পতিবার রাজধানীর তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার তা কমে হয়েছে ৩৬ ডিগ্রি সেলসিয়াস।

 

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান শুক্রবার গণমাধ্যমকে বলেন, তাপমাত্রা কমছে। এ প্রবণতা শুরু হয়েছে, এটি অন্তত তিন দিন থাকবে। মঙ্গলবার থেকে তাপমাত্রা আবার বাড়তে পারে।

এই বৃষ্টির কারণেই মূলত দেশে তীব্র তাপপ্রবাহ কমে গেছে। আবহাওয়া অধিদপ্তর শুক্রবার সন্ধ্যা ৬টায় পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাস দিয়েছে। সেখানে বলা হয়েছে, ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। কিছু জায়গায় এই তাপপ্রবাহ কমে আসবে। আগের ২৪ ঘণ্টায় রাজশাহী, পাবনা, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছিল। সেই তীব্র তাপপ্রবাহ নেই।

 

আগামী ২৪ ঘণ্টায় দেশের আট বিভাগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। সেই সঙ্গে কোথাও কোথাও শিলাবৃষ্টি হতে পারে।

 

আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, আট বিভাগের মধ্যে ঢাকা, সিলেট, চট্টগ্রাম ও বরিশালে অপেক্ষাকৃত বেশি বৃষ্টি হতে পারে। তবে রংপুর, খুলনা ও রাজশাহীতে বৃষ্টি অপেক্ষাকৃত কম হতে পারে।

 

গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে। এর মধ্যে নেত্রকোনায় সর্বোচ্চ ৪৩ মিলিমিটার বৃষ্টি হয়। আর কক্সবাজারে ১৫ মিলিমিটার এবং সিলেটে ১০ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *