নিঃসঙ্গতা দিনে ১৫টি সিগারেট খাওয়ার সমান ক্ষতি করে, জানালেন মার্কিন সার্জন জেনারেল

অনলাইন ডেস্ক :

 

সামাজিক নিঃসঙ্গতা ও বিচ্ছিন্নতা দিনে ১৫টি সিগারেট খাওয়ার সমান ক্ষতি করে। যুক্তরাষ্ট্রের সার্জন জেনারেল বিবেক মূর্তি এই তথ্য জানিয়ে বলেন, নিঃসঙ্গতা জনস্বাস্থ্যের পরবর্তী বড় সমস্যা ।

 

গবেষণার বারাতে তিনি বলেন, নিঃসঙ্গ ব্যক্তিদের হার্টের রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা ৩০ শতাংশ বেশি। সামাজিকভাবে নিঃসঙ্গ ও বিচ্ছিন্ন ব্যক্তিদের স্মৃতিভ্রংশ, স্ট্রোক, বিষণ্ণতা, উদ্বেগ ও অকালমৃত্যুর শিকার হওয়ার ঝুঁকি অনেক বেশি।

 

দুই দশক আগে আমেরিকানরা প্রতিদিন সশরীরে বন্ধুবান্ধব বা পরিচিতদের সঙ্গে গড়ে ৬০ মিনিট সময় কাটাত। কিন্তু ২০২০ সালে তা কমে দৈনিক মাত্র ২০ মিনিটে নেমে আসে। এ থেকে ধারণা করা হচ্ছে, দুইজনের একজন আমেরিকান নিঃসঙ্গতায় ভুগছেন।

 

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য কর্তৃপক্ষ সামাজিক বিচ্ছিন্নতাকে স্থূলতা ও মাদকের অপব্যবহারের মতোই গুরুত্ব দিয়ে চিকিৎসা করার আহ্বান জানাচ্ছেন।

 

তবে শুধু যুক্তরাষ্ট্র  নয়। সামাজিক নিঃসঙ্গতা ও বিচ্ছিন্নতা বিশ্বজুড়েই ক্রমশ বাড়ছে। করোনা মহামারির সময় এই পরিস্থিতি আরও খারাপ মোড় নেয়।

 

সাক্ষাৎকারে বিবেক মূর্তি মানুষকে অনলাইন ও সামাজিক যোগাযোগমাধ্যমে কম সময় ব্যয় করতে এবং বন্ধুবান্ধব, আত্মীয়স্বজন, সহকর্মীদের সঙ্গে বেশি বেশি সময় কাটানোর আহ্বান জানিয়েছেন। একাকিত্বের মহামারি মোকাবিলার শিশুদের স্বাস্থ্যকর সম্পর্ক গড়ে তোলা ও বজায় রাখা শেখাতে তবে বলে মন্তব্য করেন তিনি। সূত্র: বিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *