Site icon দেশের পত্রিকা – দেশের পত্রিকা দেশের কথা বলে

শীতের আগে বাইকের যত্ন নেবেন যেভাবে

অনলাইন ডেস্ক :

 

দরজায় কড়া নাড়ছে শীত। এসময় শরীরের যেমন বাড়তি যত্নের প্রয়োজন তেমনি শখের বাইকের যত্ন প্রয়োজন। শীতে বাইকের নানান সমস্যা দেখা দেয়। শীতে মোটরবাইকের যন্ত্রাংশে নানা রকমের পরিবর্তন হতে পারে আবহাওয়াজনিত কারণেই। ফলে যে কোনো সময় তা বিগড়ে যেতে পারে।

 

জেনে নিন শীতের আগেই বাইকের যেসব যত্ন নেবেন-

শীতের সময় গাড়ির ব্যাটারির প্রতি আরও একটু বেশি যত্নবান হওয়া প্রয়োজন। শীতল আবহাওয়া ব্যাটারির উপর প্রভাব ফেলতে পারে। তাই এসময় নিয়মিত ব্যাটারির স্বাস্থ্য পরীক্ষা করা প্রয়োজন।

 

টায়ার
একই ভাবে নজর রাখতে হবে টায়ারের দিকে। যে কোনো যানের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ বলা যায় টায়ারকে। গ্রীষ্মের থেকেও বেশি প্রভাব পড়ে শীতে। নিয়মিত টায়ারের ক্ষতি, বাতাসের চাপ পরীক্ষা করে দেখতে হবে।

 

যাদের মোটরবাইকে স্ট্যান্ডার্ড কুলিং সিস্টেম থাকে, তাহলে একটি উচ্চমানের কুল্যান্ট বা অ্যান্টি-ফ্রিজ টপ-আপ করিয়ে নেওয়া প্রয়োজন। শীতকালে নিয়মিত অ্যান্টি-ফ্রিজের স্তরও মাপতে হবে। তবে অ্যান্টি-ফ্রিজের জায়গায় কখনই পানি ব্যবহার করা যাবে না।

 

লুব্রিক্যান্টের ব্যবহার
মোটবরবাইকের চেন এবং অন্য অংশগুলো ভালোভাবে লুব্রিকেটেড রাখা প্রয়োজন। হিমের ফলে চেনে মরিচা পড়তে পারে। তাই তা নিয়মিত পরিষ্কার করা প্রয়োজন, তৈলাক্ত রাখারও দরকার। ব্রেক, প্যাডল প্রভৃতি অংশেও যেন ময়লা না পড়ে সেদিকে নজর দিতে হবে। সেখানে আর্দ্রতাও বজায় রাখতে হবে।

 

ইঞ্জিন তেল ও ফিল্টার পরিবর্তন
শীতে ইঞ্জিন স্টার্ট করার সময় অতিরিক্ত চাপ পড়ে। তাই ভালো তেল দিয়ে ইঞ্জিনের স্বাস্থ্য বজায় রাখা দরকার। এতে ইঞ্জিনের ব্লক তৈরি হবে না। তেলের ফিল্টারও পরিবর্তনও করা প্রয়োজন।

Exit mobile version