Site icon দেশের পত্রিকা – দেশের পত্রিকা দেশের কথা বলে

সাগরে লঘুচাপ, কাল রূপ নিতে পারে নিম্নচাপে

অনলাইন ডেস্ক :

 

বঙ্গোপসাগরে আজ মঙ্গলবার সকালে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি আরো ঘনীভূত হয়ে সন্ধ্যা পর্যন্ত সুস্পষ্ট লঘুচাপ আকারে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও আশপাশের এলাকায় অবস্থান করছিল। এটি কাল বুধবারের মধ্যেই নিম্নচাপে পরিণত হতে পারে। এর প্রভাবে আগামী শুক্রবার পর্যন্ত দেশের বিভিন্ন জায়গায় হালকা থেকে ভারি বৃষ্টি হতে পারে।

 

 লঘুচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কাও রয়েছে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদরা।
আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক বলেন, ‘লঘুচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা রয়েছে। তবে এটি নিম্নচাপে রূপ নিলে এ সম্পর্কে (ঘূর্ণিঝড়ের সম্ভাবনা) আরো নিশ্চিতভাবে বলা যাবে। বুধবার এটি নিম্নচাপে রূপ নিতে পারে।
লঘুচাপটি যদি গভীর নিম্নচাপ বা ঘূর্ণিঝড়ে রূপ নেয় তবে তা ভারতের ওড়িশা কিংবা বংলাদেশে ও ভারতের পশ্চিমবঙ্গ উপকূলের দিকে আসতে পারে। বাংলাদেশের উপকূলের দিকে এলে ঘূর্ণিঝড়টি ১৭ থেকে ১৮ নভেম্বরের মধ্যে খুলনা উপকূলসহ দেশের পশ্চিমাঞ্চল দিয়ে স্থলভাগ অতিক্রম করতে পারে।’ 

লঘুচাপের প্রভাবে আজ খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় হালকা বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থাকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

লঘুচাপটি নিম্নচাপে রূপ নিলে আগামী দুই দিনে (বৃহস্পতি ও শুক্রবার) বৃষ্টিপাতের এলাকার পরিধি ও তীব্রতা আর বাড়তে পারে। বৃষ্টি হতে পারে দেশের সব বিভাগেই। দক্ষিণাঞ্চলসহ দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বৃষ্টিও হতে পারে। কমবে দিনের তাপমাত্রা। আবহাওয়াবিদরা বলছেন, বৃষ্টি শেষ হলে দেশে শীতের অনুভূতি বাড়তে পারে।
মঙ্গলবার সন্ধ্যায় আগামী শুক্রবার সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাস প্রকাশ করেছে আবহাওয়া অধিদপ্তর। পূর্বাভাসে বলা হয়েছে, বৃহস্পতিবার খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের বেশির ভাগ জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ, সিলেট ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বৃষ্টিও হতে পারে। দিনের তাপমাত্রা কমতে পারে দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস। রাতের তাপমাত্রা কমতে পারে এক থেকে তিন ডিগ্রি সেলসিয়াস। পরদিন শুক্রবার বৃষ্টি আরো বাড়তে পারে।

 

এদিন খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের বেশির ভাগ জায়গায় এবং রাজশাহী ও রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বৃষ্টিও হতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা এক থেকে তিন ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

Exit mobile version