Site icon দেশের পত্রিকা – দেশের পত্রিকা দেশের কথা বলে

দার্জিলিংয়ে পর্যটকদের জন্য ফের চালু হলো কর

অনলাইন ডেস্ক :

 

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের দার্জিলিংয়ে ঘুরতে গেলে এবার থেকে দিতে হবে কর। সোমবার এই সিদ্ধান্ত নিয়েছে দার্জিলিং পৌরসভা। ইতিমধ্যে এই সিদ্ধান্তের কথা বিভিন্ন হোটেল মালিক ও পর্যটন ব্যবসায়ীদের জানিয়ে দেওয়া হয়েছে। সেই সঙ্গে করের কুপনও পৌঁছে দেওয়া হয়েছে শৈলশহরের হোটেলগুলোতে।

 

পৌরসভার প্রধান দীপেন ঠাকুরি বলেন, ‘মূলত জঞ্জাল সাফাইয়ের জন্যই এই কর নেওয়া হবে।’
অন্যদিকে পৌরসভার এই সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করেছে পর্যটন সংস্থাগুলো। তাদের অভিযোগ, কোনো রকম আলোচনা না করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

দীপেন জানান, এই করের বিষয়টি নতুন কিছু নয়।

৩০ বছর ধরে এই কর চালু ছিল দার্জিলিংয়ে। এক সময় নেওয়া হয়েছেও। মাঝের কয়েকটি বছর পর্যটকদের কাছ থেকে এই কর নেওয়া বন্ধ হয়েছিল। আবার তা চালু করা হলো।
আগে যেমন করের অঙ্ক ২০ রুপি ছিল, এখনো তা-ই রাখা হচ্ছে। 

দীপেন বলেন, ‘শহরের জঞ্জাল পরিষ্কার করতে অনেক খরচ হচ্ছে পৌরসভার। সেই কারণেই বাধ্য হয়ে আবার ওই কর ফিরিয়ে আনা হলো। পাহাড়ে পর্যটকদের সুষ্ঠু পরিষেবা দিতেই এই সিদ্ধান্ত।’

 

পৌরসভার প্রধান দাবি করেছেন, সবার সঙ্গে আলোচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

দীপেনের অভিযোগ, আগে যে কর সংগ্রহ করা হতো, তার কোনো হিসাব থাকত না। তাঁর আশ্বাস, এবার থেকে ্সব হিসাব রাখা হবে। সেই সঙ্গে নিয়ম মেনে টেন্ডার ডেকে কাজ করা হবে বলেও জানিয়েছেন দীপেন। 

এদিকে হিমালয়ান হসপিটালিটি অ্যান্ড ট্যুরিজম ডেভলপমেন্ট নেটওয়ার্কের সম্পাদক সম্রাট স্যানাল দাবি করেছেন, তাদের সঙ্গে আলোচনা না করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনি বলেন, ‘আগেও এই কর নেওয়া হতো৷ এটা নতুন কিছু নয়। তবে মাঝে বহু বছর তা বন্ধ ছিল। আমরাও একটা বিজ্ঞপ্তি পেয়েছি। কিন্তু বিস্তারিত কিছুই জানি না এখন। হোম স্টে বা হোটেলের ক্ষেত্রে কিভাবে এই নিয়ম কার্যকর করা হবে, সে বিষয়ে এখনো পুরোপুরি অবগত নই। তবে এই সিদ্ধান্ত নেওয়ার আগে সবার সঙ্গে বৈঠক করলে হয়তো ভালো হতো। যদিও কর শুধু দার্জিলিংয়ের ক্ষেত্রেই সীমাবদ্ধ বলে জেনেছি।’

সূত্র : আনন্দবাজার পত্রিকা

Exit mobile version