Site icon দেশের পত্রিকা – দেশের পত্রিকা দেশের কথা বলে

স্কুল চালু করছেন ইলন মাস্ক থাকবে না টিউশন ফি

অনলাইন ডেস্ক :

 

টেক্সাসের অস্টিনে প্রাথমিক ও হাই স্কুল চালু করছেন টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক। তাঁর প্রতিষ্ঠিত শিক্ষাপ্রতিষ্ঠানে বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত বিষয়ে পড়ানো হবে। প্রাথমিক পর্যায়ে মেধা অনুযায়ী ৫০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। তাদের কাছ থেকে কোনো টিউশন ফি নেওয়া হবে না।

 

তবে যদি কখনো ফি নেওয়া হয় তাহলে প্রয়োজনের ভিত্তিতে দেওয়া হবে বৃত্তি। বিদ্যালয়টির জন্য আপাতত নির্বাহী পরিচালক খোঁজা হচ্ছে। ইন্টারনাল রেভিনিউ সার্ভিসে (আইআরএস) জমা দেওয়া কর সংক্রান্ত নথিপত্রে এসব তথ্য উল্লেখ করা হয়েছে বলে জানায় মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ। স্কুল ও ইউনিভার্সিটি তৈরির জন্য নতুন একটি দাতব্য প্রতিষ্ঠান দ্য ফাউন্ডেশনকে ১০ কোটি ডলার দেওয়া হয়েছে।
প্রাথমিক ও হাই স্কুলের কার্যক্রম শুরু হলে বিশ্ববিদ্যালয়ও খোলার পরিকল্পনা রয়েছে মাস্কের। বিশ্ববিদ্যালয়ের অনুমোদন পেতে ইউনিভার্সিটি সাউদার্ন অ্যাসোসিয়েশন অব কলেজ অ্যান্ড স্কুল কমিশন অন কলেজের কাছে আবেদন করা হবে। উল্লেখ্য, মাস্কের কাছে উদ্ভাবনী চিন্তাভাবনার গুরুত্বই বেশি। মুখস্থ বিদ্যায় ভরসা নেই বলে ২০১৪ সালে নিজের ছয় সন্তান এবং স্পেসএক্সের কর্মীদের সন্তানদের জন্য স্পেসএক্সের ভেতরেই তৈরি করেন ‘অ্যাডঅ্যাস্ট্রা একাডেমি’।
সেখানে হাতে-কলমে কাজ শেখে তাঁর সন্তানরা। তাদের পড়া শেষ বলে স্কুলও বন্ধ হয়ে যায়। তবে অ্যাডঅ্যাস্ট্রা থেকে জন্ম নেয় অনলাইন স্কুল ‘অ্যাস্ট্রা নোভা’। বছরে অ্যাস্ট্রা নোভায় পড়ার খরচ ৩৩ হাজার ৫০০ ডলার। সূত্র : ইন্ডিয়াটুডে
Exit mobile version