Site icon দেশের পত্রিকা – দেশের পত্রিকা দেশের কথা বলে

সেনাবাহিনীকে প্রস্তুত থাকতে বললেন চীনের প্রেসিডেন্ট

China Vice-President Xi Jinping stands during a trade agreement ceremony between the two countries at Dublin Castle in Dublin, Ireland February 19, 2012. REUTERS/David Moir (IRELAND - Tags: POLITICS BUSINESS HEADSHOT) - RTR2Y43M

ইন্টারন্যাশনাল ডেস্ক: চীনের সেনাবাহিনীকে যেকোনো ধরনের জরুরি অবস্থার জন্য প্রস্তুত থাকতে এবং যুদ্ধের জন্য সব প্রস্তুতি নিয়ে রাখতে নির্দেশ দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।
দক্ষিণ চীন সাগরে আমেরিকার সঙ্গে সমস্যার জেরেই গতকাল শুক্রবার এই যুদ্ধপ্রস্তুতির নির্দেশ দিয়েছেন জিনপিং। এই বিষয়ে চীনের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকও করেছেন তিনি।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, দক্ষিণ চীন সাগরে আঞ্চলিক বিরোধ সত্ত্বেও চীন তাদের সেনা উপস্থিতি জোরদার করতে চাইছে। এ ছাড়া তাইওয়ানসহ আরও একাধিক ইস্যুতে আমেরিকার সঙ্গে চীনের মতবিরোধ বাড়াবাড়ছে। একইসঙ্গে বাড়ছে চীনের জন্য ঝুঁকি ও চ্যালেঞ্জ।

সেন্ট্রাল মিলিটারি কমিশনের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন জিনপিং। তিনি বলেছেন, সশস্ত্র বাহিনীকে নতুন যুগের জন্য কৌশল পরিকল্পনা করতে হবে এবং যুদ্ধের প্রস্তুতি ও যুদ্ধ চালানোর জন্য দায়িত্ব নিতে হবে।

শি জিনপিংয়ের ভাষ্যমতে, গত ১০০ বছরে বিশ্ব যে পরিবর্তন দেখেনি সে ধরনের বড় পরিবর্তনের মতো পরিস্থিতির মুখোমুখি হতে যাচ্ছে বিশ্ব। চীন তার উন্নতির জন্য এক গুরুত্বপূর্ণ অধ্যায়ে রয়েছে। জরুরি প্রয়োজনে সশস্ত্র বাহিনীকে দ্রুত প্রস্তুত হতে হবে। নতুন ধরনের যুদ্ধের কৌশল নিতেও নির্দেশ দিয়েছেন তিনি।
গত বুধবার চীনা প্রেসিডেন্ট বলেছিলেন, তাইওয়ান অবশ্যই চিনের অংশ হিসেবে থাকবে। তার ওই কথার পর এবার সশস্ত্র বাহিনীকে প্রস্তুত থাকার কথা বলছেন।

Exit mobile version