Site icon দেশের পত্রিকা – দেশের পত্রিকা দেশের কথা বলে

মেসি নিজের মতো বানাতে চান ফাতিকে

খেলার খবর : বয়সটা মাত্র ১৬ বছর। এখনই বার্সেলোনার মতো ক্লাবের হয়ে খেলছেন বিস্ময় বালক আনসু ফাতি। আর অভিষেকের পর দুর্দান্ত পারফরম্যান্সে মুগ্ধ করছেন সবাইকেই। অনেকে এর মধ্যেই তাকে ডাকছেন ‘নতুন মেসি’ বলে। আর সবার মতো তরুণে বার্সা অধিনায়ক লিওনেল মেসিও। তাই তাকে নিজের মতো করে গড়ে চাইছেন এ আর্জেন্টাইন তারকা।

মেসির ইনজুরিতে পড়ার কারণে তার জায়গায় গেটাফের বিপক্ষে অভিষেক হয়েছিল ফাতির। প্রথম দিনেই মুগ্ধ হয়েছিলেন মেসি। পরে ড্রেসিং রুমে এসে এ তরুণকে নিজের বুকে জড়িয়ে নিয়েছিলেন তিনি। এ তরুণ যেন তার মতো সব সুবিধাই যেন পান এমনটাই চাইছেন বার্সা অধিনায়ক, ‘বার্সেলোনার লা মাসিয়ায় আমি যেভাবে বেড়ে উঠেছি, আমি চাই তাকেও সেভাবে গড়ে তোলা হোক। তাকে আমার মতো করেই গড়ে তোলা হোক। এখন পর্যন্ত যা হচ্ছে তা সঠিকভাবেই হচ্ছে।’

তবে শুধু লা মাসিয়ার উপর দায়িত্ব বর্তেই শান্ত হচ্ছেন না মেসি। নিজেও সর্বোচ্চটা দিয়ে সাহায্য করছেন বলে জানিয়েছেন রেকর্ড ছয় বারের বর্ষসেরা এ তারকা, ‘আমি তাকে খুবই পছন্দ করি। তাকে সব সময়ই সহযোগিতা করার চেষ্টা করে যাচ্ছি এবং সমর্থন করে যাচ্ছি। সে দুর্দান্ত একজন ফুটবলার। সেরা হওয়ার সব যোগ্যতাই তার মধ্যে রয়েছে। তবে আমাদের ভুলে যাওয়া উচিত নয় যে তার বয়স মাত্র ১৬। তাকে চাপে ফেলা যাবে না।’

মাত্র ১৩ বছর বয়সে আর্জেন্টিনা ছেড়ে বার্সেলোনার একাডেমি লা মাসিয়ায় যোগ দিয়েছিলেন মেসি। এরপর তার প্রতিভার বিকাশ ঘটিয়ে তিলে তিলে গড়ে তুলেছে লা মাসিয়া কর্তৃপক্ষ। ফাতির গল্পটা প্রায় একই রকম। গিনি বিসাউ থেকে মাত্র ৬ বছর বয়সে বাবা-মা’র স্পেনে এসে বসবাস শুরু করেন ফাতি। আর ১০ বছর বয়সে যোগ দেন লা মাসিয়ায়। সেখানেই গত ৬ বছর ধরে বেড়ে উঠছেন এ তরুণ।

বার্সেলোনার হয়ে দ্বিতীয় সর্বকনিষ্ঠ এ খেলোয়াড় গত ১৫ সেপ্টেম্বর ক্যাম্প ন্যুতে নিজ দলের দর্শকদের সামনে গোল করে এবং গোল করিয়ে ইতিহাসের পাতায় ঠাঁই নিয়েছেন। ম্যাচের দ্বিতীয় মিনিটেই লক্ষ্যভেদ করেন ফাতি। এর পাঁচ মিনিট পর ফ্রাঙ্কি ডি ইয়ংকে দিয়েও গোল করান তিনি। তাতেই গড়া হয়ে যায় রেকর্ড। একবিংশ (চলমান) শতাব্দীতে লা লিগার একই ম্যাচে নিজে গোল করা এবং সতীর্থকে দিয়ে গোল করানো সর্বকনিষ্ঠ ফুটবলার ফাতি (১৬ বছর ৩১৮ দিন)।

আর বিস্ময় ছড়ানো ফাতির প্রতিভায় এর মধ্যেই স্পেন ফুটবল ফেডারেশন তাকে নাগরিকত্ব দিয়ে নিজেদের কাছে রেখে দেয়ার বন্দোবস্ত করে ফেলেছে। অনূর্ধ্ব-১৭ দলে ডাক পাওয়ার পথে রয়েছেন তিনি। তবে অনেকেই চাইছেন বয়স ভিত্তিক দল নয়, সরাসরি জাতীয় দলে জায়গা দিতে।

Exit mobile version