Site icon দেশের পত্রিকা – দেশের পত্রিকা দেশের কথা বলে

রোনালদো – এমবাপের সামনে মেসিকে টপকে যাওয়ার হাতছানি

খেলার খবর : উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের দ্বিতীয় রাউন্ডে নিজ নিজ ম্যাচে মাঠে নামবে কিলিয়ান এমবাপের প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি) ও ক্রিস্তিয়ানো রোনালদোর জুভেন্টাস। মঙ্গলবার বাংলাদেশ সময় রাত একটায় ফরাসি লিগ চ্যাম্পিয়নরা আতিথ্য নেবে তুরস্কের ক্লাব গ্যালাতাসারাইয়ের। একই সময়ে জার্মান ক্লাব বেয়ার লেভারকুসেনের বিপক্ষে ঘরের মাঠে খেলবে ইতালিয়ান লিগের শিরোপাধারীরা।

ফরাসি তরুণ স্ট্রাইকার এমবাপে ও পর্তুগিজ মহাতারকা রোনালদোকে হাতছানি দিচ্ছে ব্যক্তিগত অর্জন। প্রতিপক্ষের জালে বল জড়াতে পারলেই তারা টপকে যাবেন বার্সেলোনার আর্জেন্টাইন ফরোয়ার্ড লিওনেল মেসিকে।

গ্যালাতাসারাইয়ের বিপক্ষে মাঠে নামার সময়ে এমবাপের বয়স দাঁড়াবে ২০ বছর ২৮৪ দিন। এরই মধ্যে চ্যাম্পিয়ন্স লিগে তিনি ১৪টি গোল করেছেন। ২০১৬-১৭ মৌসুমে মোনাকোর হয়ে ৬ গোল করেছিলেন তিনি। গেল দুই মৌসুমে পিএসজির জার্সিতে গোল পেয়েছেন ৪টি করে। রাতে তুর্কি ক্লাবটির জালে লক্ষ্যভেদ করতে পারলেই প্রতিযোগিতার ইতিহাসে সর্বকনিষ্ঠ ফুটবলার হিসেবে ১৫ গোল করার রেকর্ড গড়বেন এমবাপে। এই কীর্তির বর্তমান মালিক মেসি। তিনি ২১ বছর ২৮৯ দিন বয়সে ১৫ নম্বর গোলটি করেছিলেন।

চ্যাম্পিয়ন্স লিগে ১৫টি দেশের ক্লাবের বিপক্ষে জালের নিশানা খুঁজে পেয়েছেন ৩৪ বছর বয়সী রোনালদো। তবে জার্মান ক্লাবগুলোর সঙ্গে তার রেকর্ড ঈর্ষনীয়। ২৪ ম্যাচে গোল করেছেন ২৬টি! এই প্রতিযোগিতায় কোনো নির্দিষ্ট দেশের বিপক্ষে সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় মেসির সঙ্গে যৌথভাবে শীর্ষে আছেন তিনি। ছয়বারের ব্যালন ডি’অর জয়ী তারকা ইংলিশ দলগুলোর বিপক্ষে সমানসংখ্যক গোল পেয়েছেন। অর্থাৎ লেভারকুসেনের গোলরক্ষককে পরাস্ত করতে পারলেই মেসিকে টপকে এককভাবে শীর্ষে উঠে যাবেন রোনালদো।

এবারের আসরে উড়ন্ত সূচনা পেয়েছে ফরাসি পরাশক্তি পিএসজি। ‘এ’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে তারা ঘরের মাঠে ৩-০ গোলে উড়িয়ে দিয়েছিল প্রতিযোগিতার সফলতম দল রিয়াল মাদ্রিদকে। ওই ম্যাচে অবশ্য চোটের কারণে ছিলেন না এমবাপে। অন্যদিকে, ‘ডি’ গ্রুপে তুরিনের ওল্ড লেডি খ্যাত জুভদের শুরুটাও বেশ ভালো হয়েছে। অ্যাতলেটিকো মাদ্রিদের মাঠ থেকে ২-২ গোলের ড্র নিয়ে ফিরেছিল তারা।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ (মঙ্গলবার রাতের সূচি):

রাত ১০টা ৫৫ মিনিট

রিয়াল মাদ্রিদ-ক্লাব ব্রুগে, সনি টেন ২

আটালান্টা-শাখতার দোনেস্ক, সনি ইএসপিএন

রাত ১টা

টটেনহাম হটস্পার-বায়ার্ন মিউনিখ, সনি সিক্স

ম্যানচেস্টার সিটি-দিনামো জাগরেব, সনি টেন ১

জুভেন্টাস-বেয়ার লেভারকুসেন, সনি টেন ২

গ্যালাতাসারাই-পিএসজি, সনি ইএসপিএন।

Exit mobile version