Site icon দেশের পত্রিকা – দেশের পত্রিকা দেশের কথা বলে

ফেসবুকে নতুন নিয়ম চালু হচ্ছে

অনলাইন ডেস্ক : ফেসবুকের নতুন নিয়ম চালু হতে যাচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্রের সাধারণ নির্বাচনকে কেন্দ্র করে রাজনৈতিক কোনো বিজ্ঞাপন দিতে গেলে তা যাচাই করার জন্য নতুন নিয়ম চালু করছে সোশ্যাল জায়ান্ট ফেসবুক।

জানা যায়, কেউ রাজনৈতিক বিজ্ঞাপন দিতে গেলে সেই বিষয়টি যাচাই-বাচাইয়ের জন্য পরিচয়পত্রসহ কিছু কাগজপত্র জমা রাখতে হবে। একইসঙ্গে সকল বিজ্ঞাপন সংরক্ষণ করা হবে। যদি কেউ চায়, তাহলে সেটা যেন দেখতে পারে। সেই সঙ্গে অভিবাসন, স্বাস্থ্য এবং পরিবেশ সংক্রান্ত বিষয়াদিও রাজনৈতিক হিসেবে বিবেচনা করা হবে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক বলছে, স্বয়ংক্রীয় এবং মানুষের পর্যবেক্ষণের মাধ্যমে বিষয়টি যাচাইয়ের ব্যবস্থা থাকছে। অনাকাঙ্ক্ষিত কোনো কিছু যেন কোনোভাবেই ছড়িয়ে না পড়ে সেই চেষ্টা করছে ফেসবুক।

এ বিষয়ে ফেসবুকের ভাইস প্রেসিডেন্ট রিচার্ড অ্যালেন বলেন, যুক্তরাষ্ট্রের সাধারণ নির্বাচনকে কেন্দ্র করে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। তিনি বলেন, কোনো কিছু ফেসবুকের নীতির বাইরে গেলেই তা আটকে দেওয়া হবে।

তিনি আরও বলেন, ফেসবুকে যে ছবি, ভিডিও এবং নিবন্ধগুলো অসত্য বলে মূল্যায়িত হবে। সেগুলো এখন আরও স্পষ্টভাবে মিথ্যা হিসেবে চিহ্নিত করা হবে। ত্রুটিপূর্ণ আধেয় কোনোভাবেই ছড়িয়ে পড়তে দেওয়া যাবে না। যেসব বিষয় আমরা নিশ্চিত হতে পারব না নির্বাচনকে কেন্দ্র করে সেসব ব্যাপারগুলো কোনোভাবেই ছড়িয়ে পড়তে দেওয়া হবে না। আমরা নিশ্চিত যে, অতীতের চেয়ে এখন আমরা অনেক বেশি প্রস্তুত।

ফেসবুকে রাজনৈতিক কোনো বিজ্ঞাপন দিলে, এমনকি যেসব ভিডিওতে রাজনৈতিক নেতাকে কথা বলতে দেখা যাবে, কিন্তু তাতে যদি অন্য কারও কণ্ঠস্বর থাকে সেসবও আটকে দেওয়া হবে।

Exit mobile version