Site icon দেশের পত্রিকা – দেশের পত্রিকা দেশের কথা বলে

টুইটার বাংলাদেশ সরকারের অনুরোধে সাড়া দেয়নি

A Twitter logo is seen on a computer screen on November 20, 2017. (Photo by Jaap Arriens/NurPhoto via Getty Images)

অনলাইন ডেস্ক : চলতি বছরের প্রথম ৬ মাসে বাংলাদেশ সরকার টুইটার কর্তৃপক্ষের কাছে দুইটি অ্যাকাউন্ট সম্পর্কে তথ্য প্রদানের অনুরোধ করলে সে অনুরোধে মাইক্রো ব্লগিং সাইট টুইটার কোনো সাড়া দেয়নি।

এ বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত সময়ের ট্রান্সপারেন্সি প্রতিবেদন প্রকাশ করেছে টুইটার  যেখানে কোন দেশ কয়টি অ্যাকাউন্ট সম্পর্কে তথ্য জানতে অনুরোধ করেছে এবং টুইটার কত শতাংশ অনুরোধ রেখেছে তার হিসাব প্রকাশ করেছে।

বিশ্বের বিভিন্ন দেশ থেকে এই ৬ মাসে মোট ৭ হাজার ৩০০টি অনুরোধ পেয়েছে টুইটার  যার মধ্যে ১২ হাজার ৫১৯ অ্যাকাউন্টের তথ্য জানতে চাওয়া হয়েছিল এবং তন্মধ্যে ৪৮ শতাংশ অ্যাকাউন্টের তথ্য সরবরাহ করা হয়েছে।

অপরদিকে  লিগ্যাল ডিমান্ড হিসেবে ১৭ হাজার ৫১০টি অনুরোধ পেয়েছে টুইটার  যার মধ্যে ৫০ হাজার ৭৫৭টি অ্যাকাউন্ট সরিয়ে নেওয়ার অনুরোধ করা হয়েছিল এবং সবকিছু বিচার ও বিশ্লেষণ করে ৩৫৪টি অ্যাকাউন্টসহ ২ হাজার ১০৩টি টুইট সরিয়ে নেওয়া হয়েছে।

প্রতিবেদনে বাংলাদেশ সরকারের জানতে চাওয়া দুইটি অ্যাকাউন্টের তথ্য প্রকাশ করা হয়নি। এমনকি গত বছরের প্রথম ছয় মাসে বাংলাদেশ টুইটার কর্তৃপক্ষের নিকট একটি অ্যাকাউন্টের যে তথ্য চেয়েছিল  সেটাও বাংলাদেশ সরকারকে সরবরাহ করা হয়নি। তবে বাংলাদেশ সরকার লিগ্যাল ডিমান্ড হিসেবে কোনো অ্যাকাউন্টের তথ্য জানতে চায়নি বলে জানা যায়।

Exit mobile version