Site icon দেশের পত্রিকা – দেশের পত্রিকা দেশের কথা বলে

অস্ট্রেলিয়ার ভয়ানক রূপ ধারণ করেছে দাবানল, তিন রাজ্যে সর্বোচ্চ সতর্কতা

অনলাইন ডেস্ক : ভয়াবহ দাবানলের কারণে সাউথ অস্ট্রেলিয়া এবং ভিক্টোরিয়াসহ তিনটি অঙ্গরাজ্যে সর্বোচ্চ তথা ‘বিপর্যয়কর মাত্রার’ সতর্কতা জারি করেছে দেশটির সরকার। তাপমাত্রার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে বাতাস। আর এতেই দাবানল বির্স্তৃণ এলাকায় ছড়িয়ে পড়ার আশঙ্কায় সতর্কতা জারি করা হয়েছে। দুর্ঘটনা রোধে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। অব্যাহত দাবানলে এরই মধ্যে হুমকিতে পড়েছে বিলুপ্ত প্রজাতির বন্যপ্রাণী।

এ দৃশ্যই বলে দিচ্ছে কতটা ভয়াবহ রুপে সব কিছু পুড়ে ছাই করে দিচ্ছে দাবানল। অস্ট্রেলিয়ার অব্যাহত দাবানল নিয়ন্ত্রণে আনতে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে গেলেও বেগ পেতে হচ্ছে দমকলকর্মীদের। বাড়তে থাকা তাপমাত্রার সঙ্গে যোগ হয়েছে তীব্র বাতাস। এমন পরিস্থিতিতে সাউথ অস্ট্রেলিয়া ও ভিক্টোরিয়াসহ তিনটি অঙ্গরাজ্যে সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ।

অত্যাধিক তাপমাত্রার কারণে বুধবার সাউথ অস্ট্রেলিয়া অঙ্গরাজ্যে সতর্কতা জারি করা হয়েছে। ভিক্টোরিয়া অঙ্গরাজ্যের কিছু অংশে একই মাত্রার সতর্কতা জারি রয়েছে, পরিস্থিতি অবনতি হতে থাকায় সতর্কতার মাত্রা বেড়েছে তাসমানিয়ার ক্ষেত্রেও। বিপদজ্জনক স্থান থেকে বাসিন্দাদের দ্রুত নিরাপদ স্থানে যাওয়ার পরামর্শ দিয়েছেন সংশ্লিষ্টরা। এদিকে, দাবানলে হুমকিতে রয়েছে স্তন্যপায়ী প্রাণী কোয়ালা।

তাপমাত্রা না কমলে সহসাই আগুন নিয়ন্ত্রণে আসবে না বলে ধারণা করছে দেশটির সরকার। এদিকে, পরিবেশবিদরা বলছেন, অস্বাভাবিক জলবায়ু পরিবর্তনের প্রভাবেই ভয়াবহ দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়া।

Exit mobile version