ভাত খেলেও মোটা হবে না যে কারণে

অনলাইন ডেস্ক: ভাতের সঙ্গে বাঙালির দীর্ঘদিনের একটা আত্মিক সম্পর্ক রয়েছে যা স্বাস্থ্য বিশেষজ্ঞদের হাজার বারণেও ছিন্ন হয় না। মেদ, ভুঁড়ি যতই বাড়ুক, এক বেলা ভাত না খেলে সারা দিনটাই যেন মাটি। তবে আর চিন্তা নেই! গবেষণায় দেখা গেছে, বিশেষ পন্থায় ভাতের ক্যালরি ৫০ শতাংশ পর্যন্ত কমিয়ে নেওয়া সম্ভব। অবিশ্বাস্য মনে হলেও এমনটাই দাবি শ্রীলঙ্কার একদল গবেষকের।
ওই গবেষকরা জানিয়েছে, ‘সব স্টার্চ এক রকম নয়। সরল স্টার্চ হজম হতে সময় কম লাগে আর জটিল স্টার্চ হজম হতে বেশি সময় লাগে। শরীরে যদি বেশি পরিমাণ গ্লাইকোজেন জমা হয় তা হলে মেদ কমানোর জন্য বেশি এনার্জির প্রয়োজন হয়। তাই চাল ফোটানোর আগে পানিতে নারকেল তেল দিলে স্টার্চ সহজে হজম করতে সাহায্য করে।

চলুন তাহলে এবার ভাতের অন্তত ৫০ শতাংশ ক্যালোরি কমানোর পদ্ধতিটি সম্পর্কে জেনে নেওয়া যাক…

প্রথমে পানি ফুটতে দিন। পানি ফুটে উঠলে চাল দেওয়ার আগে এর মধ্যে নারকেল তেল দিন। আধা কাপ চালের ভাত করার জন্য ১ চামচ নারকেল তেল মেশাতে হবে। চালের পরিমাণ বাড়লে, সেই অনুপাতে নারকেল তেলের পরিমাণও বাড়িয়ে নিতে হবে।

ভাত হয়ে গেলে তা ঠাণ্ডা করে নিন। খাওয়ার আগে অন্তত ১২ ঘণ্টা ফ্রিজে রেখে দিতে হবে। খাওয়ার আগে পরিমাণ মতো ভাত গরম করে নিন। ব্যস, ওই ভাত খেলেও মেদ বাড়বে না। মোটা হওয়ার কোনো ভয় থাকবে না। সূত্র : জি নিউজ

Leave a Reply

Your email address will not be published.