Site icon দেশের পত্রিকা – দেশের পত্রিকা দেশের কথা বলে

ঢাকা-দার্জিলিং-সিকিম বাস সার্ভিস পরীক্ষামূলক যাত্রা শুরু

অনলাইন ডেস্ক : রাজধানী ঢাকা থেকে ভারতের দার্জিলিং ও সিকিমে সরাসরি বিআরটিসি বাস সার্ভিসের পরীক্ষামূলক যাত্রা শুরু হয়েছে। পরীক্ষামূলক এই যাত্রায় নেতৃত্ব দিচ্ছেন বাংলাদেশ সড়ক ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব চন্দন কুমার দে ও বাংলাদেশ সড়ক পরবিহন কর্পোরেশন চেয়ারম্যান এহছানে এলাহী। এছাড়া বাংলাদেশ অপারেটরের দায়িত্বে নিয়োজিত রয়েছেন শ্যামলী এনআর ট্রাভেলস’র ব্যবস্থাপনা পরিচালক শুভংকর ঘোষ রাকেশ। পরীক্ষামূলক যাত্রায় বাংলাদেশ সড়ক ও মহাসড়ক বিভাগের কর্মকর্তা, বিআরটিসির কর্মকর্তা এবং সাধারণ যাত্রীসহ দুই বাসে ৪১ জন যাত্রী রয়েছেন।

গত বৃহস্পতিবার ঢাকার কমলাপুর থেকে বিআরটিসির বিলাসবহুল বাস দুটি ছেড়ে আসে। শুক্রবার সকালে বাস দুটি পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থলবন্দরে পৌঁছায়। সেখানে কাস্টমস ও ইমিগ্রেশনের কাজ শেষ করে দুপুরে বাংলাবান্ধা ছেড়ে যায় বাস দুটি। ভারতের ফুলবাড়ি হয়ে শিলিগুড়িতে পৌঁছে যাত্রাবিরতি করবে প্রতিনিধি দল। পরে সেখানে পশ্চিমবঙ্গ সরকারের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় শেষে ভারতের প্রতিনিধি দলের সঙ্গে দার্জিলিং যাবেন তারা। ১৪ ডিসেম্বর দার্জিলিং থেকে সিকিমের রাজধানী গ্যাংটক পৌঁছাবেন। গ্যাংটকে দুই দিন অবস্থানের পর ১৭ ডিসেম্বর বাংলাদেশে ফিরবে প্রতিনিধি দল। ঢাকা থেকে মোট এক হাজার একশ ৪০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে সিকিম যাবে বাস দুটি।

প্রতিনিধি দলের বাংলাদেশ সড়ক ও মহাসড়ক বিভাগের অতিরিক্ত সচিব চন্দন কুমার দে জানান, ঢাকা সিকিম ও দার্জিলিং রুটের বর্তমান অবস্থা, পর্যটক সুবিধা ও নিয়মিত বাস চলাচলের সম্ভাব্যতা যাচাইয়ের জন্য এই পরীক্ষামূলক যাত্রা। পরীক্ষামূলক বাস চলাচলের পর ঢাকা থেকে দার্জিলিং ও সিকিম রুটে শিগগিরই নিয়মিত বাস চলাচল করবে। নতুন এই বাস সার্ভিস চালু হলে ভারতের এই দুটি পর্যটন গন্তব্যে আগের চেয়ে কম সময়ে, কম খরচে, অনেক সহজে ও আরামদায়কভাবে যাতায়াত করতে পারবেন দেশের ভ্রমণ পিপাসুরা।

Exit mobile version