বিপদ বেশি লবণ খেলেই !

অনলাইন ডেস্ক: খাবারের স্বাদ বাড়াতে লবণ একটি অপরিহার্য উপাদান। এটি ছাড়া যেমন খাবার স্বাদহীন, তেমনই খাবারে অতিরিক্ত লবণ হয়ে গেলেও তা খাওয়ার অযোগ্য হয়ে ওঠে। শুধু তাই নয়, মাত্রাতিরিক্ত লবণ স্বাস্থ্যের পক্ষেও মারাত্মক ক্ষতিকর। এমনই দাবি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডাব্লিউএইচও।

ডাব্লিউএইচও এর স্বাস্থ্যবিধি অনুযায়ী, একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি দিনে সর্বাধিক ২০০০ মিলিগ্রাম বা ২ গ্রাম লবণ খেতে পারেন। ২ গ্রামের বেশি লবণ খেলেই উচ্চ রক্তচাপ, হার্টের সমস্যা, কিডনির সমস্যা-সহ একাধিক সমস্যা শরীরে বাসা বাঁধতে পারে।

শরীরে অতিরিক্ত লবণের কু-প্রভাব পড়ে অন্তঃসত্ত্বা নারীদের শরীরে। এই সময় শরীরে অতিরিক্ত লবণ গেলে রক্তচাপ বৃদ্ধি পায় আর তার প্রভাব পড়ে গর্ভস্থ শিশুর ওপর। এ ছাড়াও, অতিরিক্ত লবণ শরীরে হরমোনের ভারসাম্য নষ্ট করতে পারে। এরই সঙ্গে তীব্র মাথা ব্যাথা, পেশী শক্ত হয়ে যাওয়া, অসারতা, মাথা ঘোরা, বমি বমি ভাবসহ নানা রকম শারীরিক অস্বস্তি দেখা দিতে পারে।

মানুষের শরীরের গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হল বৃক্ক বা কিডনি। শরীরে জমে থাকা অনেক রকম বর্জ্যও পরিশোধিত হয় কিডনির মাধ্যমে। অতিরিক্ত লবণ খাওয়ার ফলে কিডনিরও নানা সমস্যা দেখা দেয়। তাই বুঝে শুনেই লবণ খাওয়া উচিত। না হলে সমস্যা আর ভোগান্তি শুধু বাড়বেই। সূত্র : জি নিউজ

Facebooktwitterredditpinterestlinkedin
Share:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *