Site icon দেশের পত্রিকা – দেশের পত্রিকা দেশের কথা বলে

কুষ্টিয়ায় পানি উন্নয়ন বোর্ডের উচ্ছেদ অভিযান শুরু

কুষ্টিয়া প্রতিনিধি : কুষ্টিয়া জেলা প্রশাসনের উদ্যোগে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের সেচ খালের উপর দখলমুক্ত করতে উচ্ছেদ করা হয়েছে। সোমবার সকাল সাড়ে ১০টায় জেলার ভেড়ামারায় গঙ্গা-কপোতাক্ষ (জিকে) সেচ পাম্প হাউজের সংলগ্ন এলাকায় উচ্ছেদ অভিযান চালানো হয়।

কুষ্টিয়া উন্নয়ন বোর্ড কুষ্টিয়ার নির্বাহী প্রকৌশলী পিযুষ কৃষ্ণ কুন্ডু জানান, দীর্ঘদিন ধরে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের গুরুত্বপূর্ণ সেচ প্রকল্প জিকের প্রধান সেচ খালসহ শাখা খালগুলির উপর অবৈধ স্থাপনা নির্মাণ করায় সেচ সরবরাহে বিঘ্নের সৃষ্টি হচ্ছিল। বিষয়টি পানি উন্নয়ন বোর্ড ও পানি সম্পদ মন্ত্রণালয়ের পূর্ব নির্ধারিত উচ্ছেদ পরিকল্পনার বাস্তবায়নে সংশ্লিষ্ট জেলা প্রশাসনসহ সমন্বিত উদ্যোগে এই উচ্ছেদ অভিযান শুরু করা হয়েছে। যদিও এই অভিযান শুরু করতে নানা মহল থেকেই প্রতিবন্ধকতা দেখা দিচ্ছিল। তবে সর্বশেষ সর্বমহলের সাথে কথা বলেই এই উচ্ছেদ বাস্তবায়ন শুরু হলো আজ। পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে দীর্ঘ ৩৫ কি.মি. মেইন খালের উপর প্রায় ১৬শ’ অবৈধ স্থাপনা চিহ্নিত করে ৩ মাস পূর্ব থেকে একাধিকবার উচ্ছেদ নোটিশ দেয়া হয়েছে।
ভেড়ামারা পাম্প হাউজ সংলগ্ন ১নং ব্রীজের পাশ থেকে উচ্ছেদ হওয়া ভূমিহীন একটি পরিবারের অভিযোগ, আমরা তো নোটিশ পাওয়ার পরই বাড়ি ভেঙে নিতে চেয়েছিলাম। কিন্তু মেম্বর চেয়ারম্যানরা বলেছিলো, বসে আছো থাকো, দেখা যাক কি করা যায়, এসব অবৈধ দখল ও স্থাপনার সাথে স্থানীয় প্রভাবশালী জনপ্রতিনিধি ও ক্ষমতাশীন দলের নেতাদের প্রশ্রয়েই তো সবাই ঘর তুলে আছে।

অভিযানে নেতৃত্ব দেওয়া অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট লুৎফুন নাহার জানান, চলমান এই অভিযানের প্রথমদিনে জিকে মেইন খালের উপরস্থ ৭০টি স্থাপনা উচ্ছেদের মধ্যদিয়ে শুরু হওয়া এ অভিযান চলমান থাকবে এবং নোটিশ প্রাপ্ত সব অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হবে।

Exit mobile version