সৌদি আরব ক্ষেপণাস্ত্র বানাতে যাচ্ছে

অনলাইন ডেস্ক: এবার নিজের দেশে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বানাতে যাচ্ছে সৌদি আরব। ক্ষেপণাস্ত্র নির্মাণকেন্দ্র তৈরি করে ফেলেছে দেশটি। স্যাটেলাইট থেকে তোলা ছবি বিশ্লেষণ করে সামরিক বিশেষজ্ঞরা ক্ষেপণাস্ত্র তৈরির কারখানার কথা জানান। ওয়াশিংটন পোস্টের বরাত দিয়ে দ্য ইনডিপেন্ডেন্ট ও আল–জাজিরার খবরে এ কথা বলা হয়েছে।

বিভিন্ন উপগ্রহ চিত্র বিশ্লেষণ করে সামরিক বিশেষজ্ঞরা জানিয়েছেন, এর মধ্যেই সৌদি আরব ক্ষেপণাস্ত্র নির্মাণ ও পরীক্ষার কেন্দ্র বানিয়ে ফেলেছে। সৌদির রাজধানী রিয়াদ থেকে ১৪৫ মাইল দূরের আল-ওয়াটাহতে তৈরি করা হয়েছে ক্ষেপণাস্ত্র ঘাঁটি। সেখানে রকেট ইঞ্জিন তৈরি ও পরীক্ষার জায়গা নির্মাণ করা হয়েছে। সম্ভবত এগুলোতে জ্বালানি তেল ব্যবহার করা হবে। সৌদি আরবের আর কোথাও এ ধরনের ক্ষেপণাস্ত্র তৈরির কেন্দ্র নেই। নির্মাণ শেষে ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র উৎপাদনক্ষম হয়েছে কি না, তা স্যাটেলাইটের ছবি থেকে নিশ্চিত হওয়া যায়নি। যদি ওই কারখানা চালু হয়ে থাকে তাহলে সৌদি আরব সেখানে তাদের নিজস্ব ক্ষেপণাস্ত্র তৈরি করতে পারবে বলে মনে করছেন সামরিক বিশ্লেষকেরা।

তবে সৌদি আরবের পক্ষ থেকে এ ব্যাপারে কোনো মন্তব্য করা হয়নি।সৌদি আরব পারমাণবিক অস্ত্র বানানোর অনুমতি এখনো পায়নি। তবে, মধ্যপ্রাচ্যে সৌদির বৈরী সম্পর্ক ইরানের সঙ্গে। ইরানের ক্রমাগত হুমকির মুখে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান পারমাণবিক অস্ত্র বানানোর বিষয়েও অনুমতি নেওয়ার ইচ্ছে প্রকাশ করেন। ওই অঞ্চলে ইরানের যে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র আছে, তা অনেক শক্তিশালী। এর অধিকাংশই আবার সৌদির দিকে তাক করা। ফলে, ইরান সৌদির জন্য হুমকির কারণ। আর এ জন্যই হয়তো ক্ষেপণাস্ত্র বানাতে চলেছে সৌদি আরব।

Facebooktwittergoogle_plusredditpinterestlinkedin
Share:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *