বাঁধ ধসে নিহতের সংখ্যা বেড়ে ৫০ ব্রাজিলে

ইন্টারন্যাশনাল ডেস্ক: ব্রাজিলে দক্ষিণ-পূর্বাঞ্চলে একটি আকরিক লোহার খনির কাছে বাঁধ ধসে নিহতের সংখ্যা বেড়ে ৫০ জনে দাঁড়িয়েছে।  এ ঘটনায় এখনও ৩৪৫ নিখোঁজ রয়েছেন বলে স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে জানিয়েছেন সিনএনএন।

সিএনএন এর প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয় সময় শুক্রবার দুপুরে দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় মিনাইস গেরাইস রাজ্যের ব্রুমাদিনো এলাকায় এ দুর্ঘটনা ঘটে।  বাঁধটির মালিক ব্রাজিলের সর্ববৃহৎ খনি প্রতিষ্ঠান ভেল।  প্রতিষ্ঠানটি ধসের খবর নিশ্চিত করে জানিয়েছে, দুর্ঘটনার সময় সেখানে ভেলের ৪২৭ কর্মী ছিলেন।  তাদের মধ্যে ২৭৯ জনকে জিবিত উদ্ধার করা হয়েছে।  তবে ঠিক কী কারণে এটি ধসে পড়েছে নিশ্চিতভাবে তা জানা যায়নি।

এ ঘটনায় শনিবার এক বিবৃতিতে তিনদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন মিনাইস গেরাইস সরকার রোমে জামা।  এ সময় উদ্ধারকাজে অংশ নেওয়া স্বেচ্ছাসেবক কর্মীদের ধন্যবাদ জানান তিনি।  ব্রাজিলের প্রেসিডেন্ট জইর বোলসোনারো এটাকে ‘গুরুতর মর্মান্তিক’ ঘটনা বলে মন্তব্য করেছেন রোমে জামা।

বিভিন্ন সংবাদমাধ্যমে প্রচারিত ছবিতে দেখা গেছে, কাঁদার নদীর প্রভাবে বিস্তৃত এলাকার গাছপালা ও কৃষিক্ষেত ক্ষতিগ্রস্ত হয়েছে।  ক্ষতিগ্রস্ত হয়েছে বাড়িঘর ও যানবাহন।

ঘটনাস্থলে মোতায়েন করা হয়েছে স্থানীয় পরিবেশ সুরক্ষা সংস্থা ইবামার একটি দল।  ইবামার ওই দল জানিয়েছে, ধারণা করা হচ্ছে বাঁধ ধসের কারণে লাখ লাখ টন জল ও কাঁদা ছড়িয়ে পড়েছে।

দুর্যোগ আক্রান্তদের সাহায্য করতে ব্রাজিল সরকার পাঁচটি হেলিকপ্টার মোতায়েন করেছে। বেসামরিক প্রতিরক্ষা কর্মকর্তারা জানিয়েছেন, নিচু এলাকায় বাসরত মানুষদের সরিয়ে নেওয়া হয়েছে।

তিন বছর আগে মিনাস জেরাইসে একইভাবে বাঁধ ধসের ঘটনা ঘটেছিল। ওই সময় ১৯ জনের প্রাণহানি ঘটে।

Leave a Reply

Your email address will not be published.