Site icon দেশের পত্রিকা – দেশের পত্রিকা দেশের কথা বলে

মধ্যপ্রাচ্যে উত্তেজনা : সেনা সরাচ্ছে ইরাক থেকে জার্মানি

অনলাইন ডেস্ক : ইরাকের রাজধানী বাগদাদে বিমানবন্দরে শুক্রবার হামলা চালিয়ে ইরানের জেনারেল কাসেম সোলাইমানি ও ইরাকি কমান্ডার আবু মাহদি আল মুহান্দিসকে হত্যা করে যুক্তরাষ্ট্র। এই ঘটনায় মধ্যপ্রাচ্যে চরম উত্তেজনা ছড়িয়ে পড়েছে।

এমন পরিস্থিতিতে ইরাক থেকে সেনাবাহিনীদের সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জার্মানি। প্রথম দফায় বাগদাদে মোতায়েন জার্মান সেনার এক-চতুর্থাংশ সরিয়ে নেওয়া হবে। তাদের নিয়ে যাওয়া হবে কুয়েত ও জর্ডনে। জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার তথ্য জানিয়েছে।

ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে অভিযান চালাতে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর সঙ্গে জার্মানিও সেনা পাঠিয়েছিল ইরাকে। মার্কিন ড্রোন হানায় ইরানের সেনাকর্তা কাসেম সোলাইমানি নিহত হওয়ার পরেই ইরাক, ইরানসহ ওই অঞ্চলের বিভিন্ন দেশ থেকে মার্কিন সেনা সরানোর দাবি ওঠে। এই ব্যাপারে একটি প্রস্তাব পাশ হয় ইরাকের সংসদেও। তারপর জার্মানিই প্রথম দেশ, যারা ইরাক থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত জানাল।

জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাস সোমবার বলেছেন, ইরাক সরকার ও দেশটির পার্লামেন্ট চেয়েছিল বলেই আমরা সেখানে সেনা পাঠিয়েছিলাম। কিন্তু সেই প্রয়োজন যদি ইরাক সরকারের আর না থাকে তা হলে সেখানে আমাদের সেনা থাকার আর কোনো আইনি ভিত্তি থাকে না।

আইএস বিরোধী অভিযানে ইরাকে চারশ ১৫ জন সেনা পাঠিয়েছিল জার্মানি। তার মধ্যে বাগদাদে মোতায়েন ছিল একশ ২০ জন জার্মান সেনা। বার্লিনে জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, বাগদাদে মোতায়েন ৩০ জন সেনাকে প্রথম দফায় দেশে ফিরিয়ে নেওয়া হবে। বাকিদেরও প্রত্যাহার করা হবে ধাপে ধাপে।

Exit mobile version