Site icon দেশের পত্রিকা – দেশের পত্রিকা দেশের কথা বলে

শিশুদের ভিটামিন-এ খাওয়ানো হচ্ছে

ন্যাশনাল ডেস্ক: সারাদেশে আজ শনিবার ভিটামিন-এ-প্লাস ক্যাম্পেইন পরিচালিত হবে। ৬ থেকে ১১ মাস বয়সী প্রায় ২৫ লাখ ২৭ হাজার শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানো হবে। একটি করে লাল রঙের ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানো হবে ১২ থেকে ৫৯ মাস বয়সী প্রায় ১ কোটি ৯৫ লাখ ৭ হাজার শিশুকে।এদিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত কর্মসূচি চলবে। দেশব্যাপী ১ লাখ ২০ হাজার কেন্দ্রের মাধ্যমে এ কার্যক্রম পরিচালিত হবে।

লঞ্চঘাট, ফেরিঘাট, টোল প্লাজা, বিমানবন্দর, স্টেশন, খেয়াঘাট ইত্যাদি স্থানে অবস্থান করবে টিম। তবে দুর্গম এলাকা হিসেবে চিহ্নিত ১২ জেলার ৪৬ উপজেলার ২৪০ ইউনিয়নে ক্যাম্পেইন-পরবর্তী ৪ দিন বাড়ি বাড়ি গিয়ে শিশুদের খুঁজে ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানো হবে।গত ১৯ জানুয়ারি সারাদেশে শিশুদের ভিটামিন-এ ক্যাপসুল খাওয়ানোর কথা ছিল। কিন্তু শেষ মুহূর্তে স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃপক্ষ ক্যাম্পেইন স্থগিত করে। এর আগে গত ডিসেম্বরে এই ক্যাপসুল খাওয়ানোর কথা থাকলেও স্কুলশিক্ষার্থীদের পরীক্ষা ও জাতীয় নির্বাচনসহ নানা কারণে তা পিছিয়ে যায়।সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, কয়েক দিন আগে ভিটামিন-এ ক্যাপসুলে ত্রুটি দেখা দিলে তা খাওয়ানো স্থগিত করা হয়। তবে এবারের ভিটামিন ক্যাপসুলে কোনো সমস্যা নেই।

ত্রুটির ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে তিনি জানান।স্বাস্থ্যমন্ত্রী বলেন, ওই ভিটামিন ক্যাপসুল সরবরাহ করতে দেরি হওয়ায় আদালতে মামলা হয়। মামলা নিষ্পত্তিতে সময় লাগে প্রায় দেড় বছর। ফলে সেগুলো ড্যামেজ হয়ে যায়। তবে ক্যাপসুলের ভেতরে থাকা উপাদানের গুণগতমান ঠিক ছিল। বাড়তি সতর্কতার জন্য আমরা ঝুঁকি নিতে চাইনি। ফলে ভিটামিন-এ ক্যাম্পেইন পেছানো হয়।

Exit mobile version