Site icon দেশের পত্রিকা – দেশের পত্রিকা দেশের কথা বলে

দিনে ১৫টি সিগারেট খাওয়ার চেয়েও ক্ষতিকর একাকিত্ব

অনলাইন ডেস্ক :

 

নিঃসঙ্গতা মানুষকে কুড়ে কুড়ে খায়। একাকিত্বের চেয়ে বড় অসুখ আর নেই। ব্যস্ত জীবনে কাজের শেষে বাসায় ফিরে অনেকে ভোগেন একাকিত্বে। যা অনেককে আসক্তি কিংবা আত্মহত্যার মতো ভয়াবহ পরিণতির দিকেও ঠেলে দেয়। আধুনিক এই সময়ে মানুষের মধ্যে বাড়ছে আরো বাড়ছে একাকিত্ব।  

 

এবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি গবেষণায় উঠে এসেছে আরো ভয়াবহ তথ্য। সংস্থাটি বলছে, দিনে ১৫টি সিগারেট খাওয়ার চেয়েও ভয়ংকর একাকিত্ব।

 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ‘আওয়ার এপিডেমিক অফ লোনলিনেস ও আইসোলেশন’ নামে একটি প্রতিবেদনে এই তথ্য প্রকাশিত হয়েছে। সংস্থাটির পরিসংখ্যান বলছে, কোভিডের পর থেকে একাকিত্ব যেন জাঁকিয়ে বসেছে। অতিমারি পর্বে লকডাউন, কোভিড আক্রান্ত হয়ে নিভৃতবাস, সামাজিক দূরত্ববিধি- সবমিলিয়ে একা থাকাটা যেন জীবনের অঙ্গ হয়ে উঠেছে। তারপর কোভিড চলে গিয়েছে। কিন্তু রয়ে গিয়েছে একাকিত্ব। আর একা থাকার এই অবসাদ থেকেই বাড়ছে হৃদরোগ, ডিমেনশিয়া, উচ্চ রক্তচাপ, স্থূলতার মতো রোগের ঝুঁকি।

 

যত দিন যাবে, এই সমস্যা ধীরে ধীরে অতিমারির আকার ধারণ করবে। তেমনটাই মনে করছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষকরা। তাই এখন থেকেই রাশ টানতে হবে। একাকিত্ব কিছুতেই মনের উপর চেপে বসতে দেওয়া যাবে না। তার জন্য নিজের যত্ন নেওয়ার কথা বার বার মনে করাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কাজের চাপ, ব্যক্তিগত জটিলতা এবং অন্যের খেয়াল রাখতে গিয়ে নিজেকে ভালবাসতে ভুলে যান অনেকেই। একাকিত্বের জন্ম নেয় সেখান থেকেই। সঙ্গীহীন জীবনেও নিজেকে ভাল রাখার রাস্তা খুঁজে নিতে হবে।

 

নিজেকে ভাল রাখার পাশাপাশি সামাজিক মেলামেশাও বাড়াতে হবে বলে মত স্বাস্থ্য সংস্থার।

সূত্র: দ্য গার্ডিয়ান

Exit mobile version