Site icon দেশের পত্রিকা – দেশের পত্রিকা দেশের কথা বলে

বন্ধুদের প্রভাব কি স্বাস্থ্যের জন্য খারাপ?

অনলাইন ডেস্ক : বছরের শুরুতে অনেক মানুষ নতুন করে স্বাস্থ্যকর একটি জীবনযাপনের চেষ্টা শুরু করবেন। অনেকে হয়তো অস্বাস্থ্যকর খাবার বাদ দেবেন, অথবা সপ্তাহ শেষে শরীর চর্চা ক্লাসে যাওয়ার ব্যাপারে মনোযোগী হবেন। সেটা তাদের জন্য সহজ হবে যদি বন্ধু এবং পরিবারের সদস্যরাও একই ধরণের পরিবর্তন আনেন।

কিন্তু যেসব সিদ্ধান্ত আমাদের স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলে, তার সবকিছু ইচ্ছা করে করা হয় না। অনেক সময় আমাদের বন্ধু, সহকর্মী এবং পরিবারের সদস্যদের আচরণ আমাদের আচরণের ওপরেও প্রভাব ফেলে।
তবে দুর্ভাগ্যজনক ব্যাপার হলো, আমরা এমন সব আচরণও নকল করে থাকি, যা আমাদের স্বাস্থ্যের জন্য খারাপ – যেমন ধূমপান করা অথবা বেশি খাওয়া।

এর মানে হলো, ব্যক্তি থেকে ব্যক্তিতে তখন হৃদরোগ, মস্তিষ্কে রক্তক্ষরণ এবং ক্যান্সারের মতো অসংক্রামক রোগ অনেকটা সংক্রমণের মতো করে ছড়িয়ে যায়।

যেসব মানুষকে আমরা মূল্যায়ন করি এবং নিয়মিতভাবে মিশি, তাদের সঙ্গে আমাদের একটি সামাজিক যোগাযোগ বলয় তৈরি হয়ে থাকে।

ম্যাসাচুসেটসের একটি শহর ফ্রামিংহ্যামে হৃদরোগ নিয়ে ১৯৪০ দশকের শেষ থেকে শুরু করে পরবর্তী তিন প্রজন্মের বাসিন্দাদের ওপরে গবেষণা করা হচ্ছে, যেখানে সামাজিক যোগাযোগের ক্ষমতার ওপরে গুরুত্ব দেয়া হয়।।

গবেষণায় ইঙ্গিত দেয়া হয় যে, একজন ব্যক্তির স্থূল হয়ে ওঠার সম্ভাবনা অনেক বেশি হবে যদি তার ঘনিষ্ঠ সার্কেলে কেউ স্থূল হয়ে ওঠেন। সেখানে বলা হয়, এটা যদি বন্ধুদের মধ্যে ঘটে, তাহলে সম্ভাবনা হবে ৫৭%, ভাই বোনের মধ্যে হলে সম্ভাবনা হবে ৪০% এবং সঙ্গী হলে সেই সম্ভাবনা ৩৭% হবে।

এই প্রভাব আরো বেশি সুস্পষ্ট হবে যদি এই দুইজন ব্যক্তি একই লিঙ্গের হন এবং একজন আরেকজনের ব্যাপারে গুরুত্বের সঙ্গে ভাবেন।

সূত্র: বিবিসি বাংলা

Exit mobile version