লাদাখের সিয়াচেন বিশ্বের উঁচুতম যুদ্ধক্ষেত্র, পর্যটকদের জন্য শিগগিরই খুলে দেওয়ার সম্ভাবনা

অনলাইন ডেস্ক :

 

লাদাখের পর্যটন খাত সমৃদ্ধ করতে বিশ্বের উঁচুতম রণক্ষেত্র সিয়াচেন হিমবাহ দুঃসাহসিক পর্যটকদের জন্য শিগগিরই উন্মুক্ত করার সম্ভাবনা রয়েছে।

 

প্রস্তাবটি গৃহীত হলে ভারত তো বটেই, ভারতের বাইরের পর্যটকদেরও আকর্ষণের কেন্দ্রবিন্দুতে পরিণত হবে সিয়াচেন। এর আগে ২০১৯ সালের অক্টোবরে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ঘোষণা দেন, সিয়াচেন হিমবাহের বেজক্যাম্প থেকে কুমার পোস্ট পর্যন্ত জায়গাটি পর্যটকদের জন্য উন্মুক্ত করা হবে।

 

সমুদ্র থেকে ১১ হাজার ফুট উঁচুতে সিয়াচেন হিমবাহ এবং কুমার পোস্টের উচ্চতা সমুদ্র থেকে ১৫ হাজার ফুট উঁচুতে।

 

জানা গেছে, সিয়াচেন হিমবাহ পর্যটকদের জন্য উন্মুক্ত করে দেওয়ার ব্যাপারে লাদাখের নেতারা নয়াদিল্লিতে এসে কেন্দ্রীয় নেতাদের সঙ্গে কথা বলেছেন।

 

স্থানীয় একটি ইংরেজি দৈনিকের প্রতিবেদনে বলা হয়েছে, লাদাখ থেকে আসা প্রতিনিধিদল সিয়াচেন হিমবাহকে পর্যটকদের জন্য কার্যকর করার দাবি উত্থাপন করেছেন। এদিকে রাজনাথ ২০১৯ সালে ঘোষণা করেছিলেন যে হিমবাহের কিছু অংশ পর্যটকদের জন্য উন্মুক্ত।

 

লাদাখের প্রতিনিধিদল দাবি জানিয়েছে, সিয়াচেন হিমবাহসহ সীমান্তের কিছু এলাকা পর্যটকদের জন্য খুলে দেওয়া দরকার। এতে করে লাদাখে পর্যটন খাতের উন্নতি হবে বলেও জানান তারা। প্রতিরক্ষামন্ত্রী এর আগে প্রতিনিধিদলকে আশ্বাস দিয়েছেন, ওইসব এলাকা পর্যটকদের জন্য উন্মুক্ত করে দেওয়ার ব্যাপারে আলোচনা করা হবে।

সূত্র : ডেকান হেরাল্ড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *