চলতি মাসেই শৈত্যপ্রবাহের আভাস, কমছে তাপমাত্রা

অনলাইন ডেস্ক :

 

নতুন বছরের প্রথম দিন গতকাল সোমবার দেশজুড়ে শীতের তীব্রতা বেড়েছে। মূলত গত রবিবার থেকে তাপমাত্রা কমা শুরু করে। সঙ্গে বাতাস ও কুয়াশার উপস্থিতিতে শীত কিছুটা জেঁকে বসেছে দেশের বিভিন্ন অঞ্চলে।

 

আবহাওয়াবিদরা বলেছেন, আগামী দুই-তিন দিন তাপমাত্রা কমে শীতের অনুভূতি আরো কিছুটা বাড়তে পারে।

সেই সঙ্গে আবহাওয়া অধিদপ্তর চলতি মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে জানিয়েছে, চলতি জানুয়ারি মাসে দেশে এক থেকে দুটি মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ হতে পারে। 

এদিকে গত ডিসেম্বর মাসের প্রায় পুরোটায় শীত ছিল স্বাভাবিকের চেয়ে কম। ডিসেম্বর মাসের বিশ্লেষণে গতকাল আবহাওয়া অফিস জানিয়েছে, এই মাসে দেশের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে যথাক্রমে ০.৭ ডিগ্রি সেলসিয়াস ও ২.২ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। গড় তাপমাত্রা বেশি ছিল ১.৬ ডিগ্রি সেলসিয়াস।

 

 আবহাওয়া অফিস বলেছে, জানুয়ারি মাসের দেশের গড় সর্বনিম্ন তাপমাত্রা ১২.৫ ডিগ্রি সেলসিয়াস। ডিসেম্বরের মতো চলতি জানুয়ারি মাসেও দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা বেশি থাকতে পারে। ফলে এ মাসেও শীত স্বাভাবিকের চেয়ে কম থাকতে পারে। 
আবহাওয়াবিদরা বলেছেন, মূলত আবহাওয়ার বিশেষ ধরন এল নিনো সক্রিয় থাকায় এবং বাতাসে দূষিত কণার উপস্থিতির কারণে চলতি শীত মৌসুমে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকছে।

 

 গতকাল আবহাওয়া অফিসের দেওয়া পূর্বাভাসে বলা হয়েছে, আজ মঙ্গলবার মধ্যরাত থেকে পরদিন বুধবার সকাল পর্যন্ত সারা দেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। দেশের কোথাও কোথাও দুপুর পর্যন্ত থাকতে পারে এই ঘন কুয়াশা। এ কারণে বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌপরিবহন এবং সড়ক যোগাযোগ ব্যাহত হতে পারে। সারা দেশে আজ দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। ঘন কুয়াশার কারণে দিনে ঠাণ্ডা পরিস্থিতি বিরাজ করতে পারে।আবহাওয়ার এই পরিস্থিতি থাকতে পারে আগামী বৃহস্পতিবার পর্যন্ত। 
 

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক গতকাল রাতে বলেন, তাপমাত্রা আগামীকাল (আজ) কিছুটা কমতে পারে। বিচ্ছিন্নভাবে দেশের কোনো কোনো জেলায় তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামতে পারে। আগামী কিছুদিন দেশের বিভিন্ন জায়গায় তাপমাত্রা ১০ থেকে ১৪ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠা-নামার সম্ভাবনা বেশি। পাবনার ঈশ্বরদী, নওগাঁর বদলগাছী, পঞ্চগড়ের তেঁতুলিয়া, বান্দরবান, রাঙামাটি, যশোর, কুষ্টিয়া, সাতক্ষীরা ও মৌলভীবাজারের শ্রীমঙ্গলে তাপমাত্রা তুলনামূলক কম থাকতে পারে।

 

গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় পঞ্চগড়ের তেঁতুলিয়ায়, ১১.৬ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় গতকাল সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৬ ডিগ্রি সেলসিয়াস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *