সরস্বতী পূজা আজ

নিজস্ব প্রতিবেদক :

 

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা আজ। বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর চরণে আজ পুষ্পার্ঘ্য অর্পণ করবে হিন্দু সম্প্রদায়। অজ্ঞতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর চরণে ‘সরস্বতী মহাভাগে বিদ্যে কমললোচনে/বিশ্বরূপে বিশালাক্ষী বিদ্যংদেহী নমোস্তুতুতে’ এ মন্ত্র উচ্চারণ করে বিদ্যা ও জ্ঞান অর্জনের জন্য প্রণতি জানাবেন ভক্তরা। সরস্বতী বৈদিক দেবী হলেও সরস্বতী পূজার বর্তমান রূপটি আধুনিককালে প্রচলিত হয়েছে। তবে প্রাচীনকালে তান্ত্রিক সাধকরা সরস্বতীসদৃশ দেবী বাগেশ্বরীর পূজা করতেন বলে জানা যায়।

 

সরস্বতী পূজা উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বাণীতে তাঁরা হিন্দু সম্প্রদায়ের সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।

 

সরস্বতী পূজা উপলক্ষে সারা দেশে হিন্দু সম্প্রদায় বিশেষ করে শিক্ষার্থীরা বাণী অর্চনাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করেছে। রাজধানী ঢাকাসহ সারা দেশে মন্দির ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় পূজা ছাড়াও অনুষ্ঠানমালায় আছে পুষ্পাঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ, ধর্মীয় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যারতি, আলোকসজ্জা প্রভৃতি।

 

প্রতি বছরের মতো এবারও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্যবাহী জগন্নাথ হলে মহাসাড়ম্বরে বিদ্যা ও আরাধনার অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর পূজার আয়োজন করা হয়েছে। সকালে শুরু হবে পূজার্চনা ও অঞ্জলি প্রদান। এ ছাড়া সকালে হাতেখড়ি ও প্রসাদ বিতরণ করা হবে। সন্ধ্যায় আরতি ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এ ছাড়া হলজুড়ে বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটের বিদ্যার্থী পূজার আয়োজন করেছেন। ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলাঙ্গনে মহানগর সর্বজনীন পূজা কমিটি সরস্বতী পূজার আয়োজন করেছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরেও আয়োজন করা হয়েছে পুষ্পাঞ্জলি প্রদান ও প্রসাদ বিতরণের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *