ঈদের ছুটিতেও যেসব এলাকায় ব্যাংক খোলা

অনলাইন ডেস্ক :

 

পবিত্র শবে কদর ও ঈদুল ফিতর উপলক্ষে আজ বুধবার থেকে সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। এতে বন্ধ থাকবে সব বাণিজ্যিক ব্যাংক। তবে তৈরি পোশাকশিল্প এলাকায় শ্রমিক-কর্মচারীদের বেতন-বোনাসসহ অন্যান্য ভাতা পরিশোধ ও রপ্তানি বিল বিক্রির সুবিধার্থে ঈদের আগে তিনদিন সীমিত পরিসরে শিল্প এলাকায় ব্যাংক খোলা থাকবে।

 

অর্থাৎ ঈদুল ফিতরের আগে বুধ, বৃহস্পতি ও শুক্রবার (১৯, ২০ ও ২১ এপ্রিল) সরকারি ছুটির দিনেও শিল্প এলাকায় সীমিত পরিসরে ব্যাংক খোলা থাকবে। সম্প্রতি বাংলাদেশ ব্যাংক থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়।

 

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়, পবিত্র ঈদুল ফিতরের ছুটিতে দেশের তফসিলি ব্যাংকের সব শাখা ও উপশাখা বন্ধ থাকবে। তবে আসন্ন ঈদুল ফিতরের আগে তৈরি পোশাকশিল্প এলাকাসহ বিভিন্ন প্রতিষ্ঠান কর্তৃক রপ্তানি বিল বিক্রি এবং শিল্পে কর্মরতদের বেতন-বোনাস-ভাতাদি পরিশোধের সুবিধার্থে তিনদিন সীমিত পরিসরে ব্যাংকের নির্ধারিত শাখা খোলা থাকবে। ঢাকা মহানগরী, আশুলিয়া, টঙ্গী, গাজীপুর, সাভার, ভালুকা, নারায়ণগঞ্জ ও চট্টগ্রামে অবস্থিত তফসিলি ব্যাংকের তৈরি পোশাকশিল্প সংশ্লিষ্ট শাখাসমূহ পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করে ১৯, ২০ এবং ২১ এপ্রিল সরকারি ছুটির দিনেও খোলা থাকবে। এসব শাখায় সীমিত সংখ্যক লোকবলের মাধ্যমে সীমিত পরিসরে ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করতে নির্দেশ দেওয়া হয়েছে।

 

সরকারি ছুটির দিনে ব্যাংক লেনদেন সূচিও দেওয়া হয় বাংলাদেশ ব্যাংক থেকে। বলা হয়, ১৯ ও ২০ এপ্রিল অর্থাৎ বুধবার ও বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত লেনদেন হবে। তবে অফিস চলবে দুপুর আড়াইটা পর্যন্ত। এর মধ্যে দুপুর ১টা ১৫ মিনিট থেকে দেড়টা পর্যন্ত থাকবে নামাজের বিরতি। এছাড়া ২০ এপ্রিল শুক্রবার সকাল সাড়ে ৯টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত লেনদেন হবে। লেনদেন পরবর্তী কাজ পররিচালনার জন্য অফিস চলবে বিকেল ৩টা পর্যন্ত। এর মধ্যে দুপুর ১টা ১৫ মিনিট থেকে দেড়টা পর্যন্ত থাকবে নামাজের বিরতি।

 

এ সময়ে বাংলাদেশ ব্যাংকের ক্লিয়ারিং ব্যবস্থা চালু থাকবে। তবে ক্লিয়ারিং ব্যবস্থা সুষ্ঠুভাবে পরিচালনার স্বার্থে উল্লিখিত এলাকার বাইরে অবস্থিত কোনো ব্যাংক শাখার ওপর চেক দেয়া যাবে না বলেও বিজ্ঞপ্তিতে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

 

ঈদ পরবর্তী সময়ে তফসিলি ব্যাংকের অফিস সময় আগের নিয়মে চলবে। অর্থাৎ লেনদেন হবে ১০টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত। আর অফিস চলবে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *