মাস্ক কিভাবে পরিষ্কার করবেন? কতদিন পর পরিবর্তন করা ভালো?

অনলাইন ডেস্ক : করোনা সংক্রমণ দিন দিন বাড়ছে। লকডাউন পার হয়ে এরইমধ্যে কাজ শুরু হয়ে হয়েছে। সকলে অফিস বা কাজের উদ্দেশ্যে সবাই বাড়ি থেকে বের হচ্ছেন। এই পরিস্থিতিতে মাস্ক নিত্যদিনের সঙ্গী। সব সময়ে সঙ্গে রাখতে হবে এই অত্যন্ত প্রয়োজনীয় জিনিসটিকে। কিন্তু এই মাস্ক ব্যবহার নিয়েও সচেতন হওয়া জরুরি। কী ধরনের মাস্ক ব্যবহার করা যেতে পারে, কী ভাবে যত্ন নেওয়া যেতে পারে আর মাস্ক ব্যবহারের পর কখন ফেলে দেওয়া উচিত তা জেনে নেওয়া যাক।

বিভিন্ন স্বাস্থ্য সংস্থা বলছে থ্রি লেয়ার মাস্ক ব্যবহার করা উচিত। তবে এই মাস্কে নাক-মুখ ঠিকঠাক ঢাকা থাকছে কি না, সেই বিষয়টি ভালো করে দেখে নিতে হবে। শ্বাস নিতে যাতে কোনও সমস্যা না হয়, সেটাও দেখা উচিৎ। একাধিক বার ধোওয়ার পর বেশিরভাগ কাপড়ের তৈরি মাস্কই নষ্ট হয়ে যায়। তাই একই কাপড়ের মাস্ক দীর্ঘদিন না পরাই ভালো। এন নাইন্টিফাইভ মাস্ক ব্যবহার করা যেতে পারে। ওয়ান টাইম মাস্ক একবার ব্যবহারের পর অবশ্যই ফেলে দিতে হবে।

মাস্ক পরাটা এখন বাধ্যতামূলক। তাই মাস্কগুলিকে সযত্নে রাখাটাও জরুরি। যদি ঠিক ভাবে ধোওয়া না হয়, তা হলেও মাস্কগুলির কার্যকারিতা নষ্ট হয়ে যায়। এদিক-ওদিক খোলা জায়গায় ফেলে রাখাটা একেবারেই ঠিক নয়। ঈষৎ উষ্ণ জলে ডুবিয়ে বা ডিজইনফেকশনে সলিউশনের সাহায্যে মাস্কগুলিকে ধুয়ে পরিষ্কার করে নিতে হবে। তারপর বাতাস বা রোদে শুকোতে দিতে হবে। তবে একটি মাস্ক একাধিকবার ধুয়ে ব্যবহার না করাই ভালো।

মাস্ক পরার সময় দেখে নিতে হবে, যাতে সেটা ঠিকঠাক ভাবে মুখ ও নাক ঢাকতে পারে। যদি মাস্ক ঢিলে ঢালা হয়ে যায় অর্থাৎ মুখে ঠিকঠাক ফিট না হয়, তা হলে মাস্ক চেঞ্জ করার সময় এসে গিয়েছে। যদি বারবার ধোওয়ার ফলে মাস্কের কাপড় পাতলা হয়ে যায়, সুতো বেরিয়ে আসা বা ছিঁড়ে যাওয়ার মতো কোনও পরিস্থিতি তৈরি হয়, তা হলে তড়িঘড়ি সেই মাস্ক ফেলে দেওয়া উচিৎ। সর্বোপরি মাস্কে যদি স্বচ্ছন্দ বোধ না হয়, তা হলে তা ফেলে দিয়ে নতুন মাস্ক পরাই শ্রেয়। মাথায় রাখতে হবে, মাস্কেরও একটা এক্সপায়ারি ডেট রয়েছে।

ব্যাগে একের বেশি মাস্ক রাখাই বুদ্ধিমানের কাজ হবে। বিশেষজ্ঞরাও একই কথা বলছেন। বিশেষ করে বাইরে বেরোনোর সময় একাধিক মাস্ক ব্যাগে রাখলেই সুবিধা। ঠাণ্ডা জায়গা থেকে গরম জায়গায় গেলে এগুলি কাজে লাগতে পারে। একটা মাস্ক ঘামে ভিজে যেতে পারে, দীর্ঘক্ষণ পরে থাকলে অস্বস্তিবোধও হতে পারে। তাই এই সময়ে অন্য মাস্কটি পরে নেওয়া যেতে পারে। অধিক পরিশ্রমের কাজের সঙ্গে যুক্ত রয়েছেন যারা, তাদের ক্ষেত্রে একাধিক মাস্ক সঙ্গে রাখা যেতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *