করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন কি ডেল্টাকে অতিক্রম করে যাবে?

অনলাইন ডেস্ক :

 

বিশ্বব্যাপী বিজ্ঞানীরা করোনাভাইরাস নতুন ভেরিয়েন্ট ওমিক্রন-এর পরিণতি বোঝার জন্য রীতিমতো ছুটছেন। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্ন হলো, করোনাভাইরাসের নতুন এ সংস্করণটি প্রভাব ও ধ্বংসক্ষমতায় বিশ্বব্যাপী কর্তৃত্বকারী ডেল্টা ভেরিয়েন্টকে ছাড়িয়ে যেতে পারবে কি-না।

 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা শুক্রবার ওমিক্রনকে ‘উদ্বেগজনক ভেরিয়েন্ট” হিসাবে মনোনীত করেছে। এটিকে প্রথম দক্ষিণ আফ্রিকায় শনাক্ত করা হয়। ডাব্লিউএইচও বলছে, তারা বিশ্বব্যাপী অনেক গবেষকদের সঙ্গে আরো ভালোভাবে আলোচনা ও সমন্বয় করছে এটা বোঝার জন্য যে ভেরিয়েন্টটি করোনা মহামারিকে কিভাবে এবং কতটা প্রভাবিত করবে। ‘শিগগিরই’ এ বিষয়ে নতুন ফলাফল আশা করছে তারা।

 

আরো কিছু প্রশ্ন উঠছে। যেমন- ওমিক্রন ভ্যাকসিন সুরক্ষাকে ভেঙে দেবে কি-না বা এটি আরো গুরুতর অসুস্থতার কারণ হবে কি-না।

 

রয়টার্সের সাক্ষাৎকারে বেশ কজন রোগ বিশেষজ্ঞ বলেন, ওমিক্রন ভ্যাকসিনগুলোকে কম কার্যকর করবে বলে বিশ্বাস করার জন্য এর মধ্যেই যথেষ্ট শক্তিশালী যুক্তি তাঁরা খুঁজে পেয়েছেন। এর পূর্ববর্তী দুটি রূপ- বিটা এবং গামার সাথে বেশ কয়েকটি মূল মিউটিশন শেয়ার করে যা তাদের ভ্যাকসিনের জন্য কম ঝুঁকিপূর্ণ করে তুলেছে। এ ছাড়াও, ওমিক্রনের ২৬টি অনন্য মিউটেশন রয়েছে, যার অনেকগুলোর লক্ষ্যবস্তু ভ্যাকসিনের অ্যান্টিবডি।

 

তবে কয়েক মাসের মধ্যেই ডেল্টা তার পূর্বসূরীদের তুলনায় অনেক দ্রুত ছড়িয়ে পড়ে।

 

নিউ ইয়র্কের ওয়েইল কর্নেল মেডিক্যাল কলেজের মাইক্রোবায়োলজি এবং ইমিউনোলজির অধ্যাপক জন মুর বলেন, সুতরাং প্রশ্ন হলো- ওমিক্রন ডেল্টার সাথে কতটা ট্রান্সমিসিবল। এটিই প্রধান, প্রধান, প্রধান জিনিস যা আমাদের জানা দরকার।

 

বিজ্ঞানীরা ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছেন যে- ওমিক্রন দ্বারা সৃষ্ট ঘটনাগুলো ডেল্টা দ্বারা সৃষ্ট ঘটনাগুলোকে প্রতিস্থাপন করতে শুরু করে কি-না। বিশেষজ্ঞরা বলেছেন, ভেরিয়েন্টটি কত দ্রুত রূপ বদল করে তার ওপর নির্ভর করে এটি তিন থেকে ছয় সপ্তাহ সময় নিতে পারে।

 

ভ্যাকসিন বিশেষজ্ঞ এবং বেইলর কলেজ অব মেডিসিনের আণবিক ভাইরোলজি এবং মাইক্রোবায়োলজির অধ্যাপক ড. পিটার হোটেজ বলেন, আমরা বিভিন্ন প্রতিবেদন শুনছি- কেউ বলছে এটি একটি খুব হালকা রোগ। কেউ রিপোর্ট করছে গুরুতর, দক্ষিণ আফ্রিকার হাসপাতালে ক্ষেত্রে। অন্যান্য তথ্য আরো দ্রুত আসা উচিত, দুই সপ্তাহের মধ্যে। আমরা অসুস্থতার তীব্রতা সম্পর্কে আরো ভালোভাবে জানতে চাই।

 

একই সময়ের মধ্যে গবেষকরা বলেছেন যে ওমিক্রন ভ্যাকসিন-সুরক্ষা এড়াতে পারে কি-না সে সম্পর্কে তারা প্রাথমিক উত্তর চান। প্রাথমিক তথ্য টিকা দেওয়া মানুষ বা ল্যাবের প্রাণীদের রক্তের নমুনার ল্যাব পরীক্ষা থেকে আসবে। নতুন রূপের সংস্পর্শে আসার পরে নমুনায় অ্যান্টিবডি বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া যাবে।

 

প্রফেসর জন মুর বলছিলেন, অনেকগুলো ল্যাব রয়েছে যেগুলো সক্রিয়ভাবে ওমিক্রন ভাইরাসের অ্যান্টিবডি তৈরি করতে সংবেদনশীলতা পরীক্ষা করতে চাইছে। এতে কয়েক সপ্তাহ সময় লাগতে পারে।

 

নিউ ইয়র্কের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি এবং ইমিউনোলজির অধ্যাপক ডেভিড হো বিশ্বাস করেন যে ওমিক্রন ভাইরাসের স্পাইক প্রোটিনে এর মিউটেশনের অবস্থানের ওপর ভিত্তি করে যথেষ্ট পরিমাণে প্রতিরোধক্ষমতা দেখাবে।

 

হো বলেন, ভ্যাকসিন অ্যান্টিবডিগুলো করোনভাইরাস স্পাইকের তিনটি অঞ্চলে কাজ করে। আর হতাশার বিষয় হলো, ওমিক্রনের তিনটি অঞ্চলেই মিউটেশন রয়েছে। ওমিক্রনের কাঠামোগত বিশ্লেষণ থেকে আমরা যা জানি তার কারণে আমরা প্রযুক্তিগত বিশেষজ্ঞরা জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের চেয়ে অনেক বেশি চিন্তিত।

 

অন্যরা উল্লেখ করেন, পূর্ববর্তী রূপগুলো; যেমন বিটাতেও মিউটেশন ছিল যা ভ্যাকসিনগুলোকে কম কার্যকরী করেছিল, কিন্তু সেই ভ্যাকসিনগুলো এখনও গুরুতর রোগ এবং মৃত্যু প্রতিরোধে সাহায্য করছে। এমনকি যদি ভ্যাকসিন দ্বারা প্ররোচিত অ্যান্টিবডিগুলোকে নিরপেক্ষ করা কম কার্যকর হয়, তবে টি কোষ এবং বি কোষ নামে পরিচিত অন্যান্য ইমিউন সিস্টেমের উপাদানগুলো সম্ভবত ক্ষতিপূরণ দেবে।

 

ফিলাডেলফিয়ার পেন ইনস্টিটিউট ফর ইমিউনোলজির পরিচালক জন হেরি বলেন, টিকাদান সম্ভবত আপনাকে এখনও হাসপাতালের বাইরেই রাখবে।

 

মিনেসোটা বিশ্ববিদ্যালয়ের সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. মাইকেল অস্টারহোম বলেন, কমিউনিটিতে ওমিক্রনের বিরুদ্ধে ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে গবেষণায় কমপক্ষে তিন থেকে চার সপ্তাহ সময় লাগতে পারে। কারণ বিশেষজ্ঞরা এর মধ্যে টিকা দেওয়া লোকদের তথাকথিত ‘ব্রেকথ্রু’ সংক্রমণের হার অধ্যয়ন করছেন।

 

ডেভিড হো উদ্বিগ্ন; তিনি বলেন, ওমিক্রন এর মধ্যেই ডেল্টার উপস্থিতিতেই ছড়িয়ে পড়ছে। যা অন্য সমস্ত রূপকে ছাড়িয়ে গেছে। এটা সত্যিই ভীষণ উদ্বেগজনক।

 

কিন্তু অন্যরা জোর দিয়ে বলছেন, এই সিদ্ধান্ত নেওয়ার সময় এখনো হয়নি।

 

ড. পিটার হোটেজ বলেন, যখন এটি নির্দিষ্ট মিউটেশনের কথা আসে যা ওমিক্রনকে ছড়িয়ে দিতে সাহায্য করতে পারে, তখন এটি ‘আলফা বা ডেল্টা থেকে খুব বেশি আলাদা দেখায় না’।
সূত্র : গ্লোবাল নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *