ফ্রিল্যান্সারদের আয়ের ওপর কোনো কর দিতে হবে না : জুনাইদ আহমেদ পলক

অনলাইন ডেস্ক :

 

ফ্রিল্যান্সারদের আয়ের ওপর কোনো উৎ‌সে কর দিতে হবে না। ফ্রিল্যান্সিং খাত আয়করমুক্ত থাকবে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।  শনিবার রাজধানীর একটি হোটেলে ফ্যালিসিটি ইন্টারনেট ডাটা সেন্টারের উদ্যোগে আয়োজিত ‌বিএফএসআই ক্লাউড এবং সাইবার সিকিউরিটি শীর্ষক নলেজ শেয়ারিং অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান।ফ্রিল্যান্সারদের আয়কর প্রসঙ্গে আইসিটি প্রতিমন্ত্রী বলেন, বিগত ১৪ বছরে প্রযুক্তিবান্ধব আওয়ামী লীগ সরকার ফ্রিল্যান্সিং খাতের উন্নয়ন ও বিকাশে ফ্রিল্যান্সারদের জন্য প্রশিক্ষণ, উদ্যোক্তা হিসেবে তৈরি করতে অনুদান প্রদান, তাদের আইডিসহ নানামুখী কার্যক্রম বাস্তবায়ন করেছে।

কিন্তু সম্প্রতি সরকারের উন্নয়ন অগ্রযাত্রাকে ব্যাহত করতে এবং ফ্রিল্যান্সারদের বিভ্রান্ত করতে একটি মহল অপপ্রচার চালাচ্ছে। এমনকি তারা বাংলাদেশ ব্যাংক, এনবিআর ও আমাকে নিয়ে অপপ্রচারে লিপ্ত রয়েছে।তিনি বলেন, বাংলাদেশ ব্যাংক ও এনবিআরের সঙ্গে কথা বলে আমি এ বিষয়ে নিশ্চিত হয়েছি, ফ্রিল্যান্সারদের আয়ের ওপর কোনো ধরনের উৎসে কর দিতে হবে না। তারা এর আওতার বাইরে থাকবে।
এমনকি ফ্রিল্যান্সাররা দেশে রেমিট্যান্স আনলে তাদেরকে ৪ শতাংশ প্রণোদনা দেওয়া হয়। যা দেশের অর্থনীতিতে অবদান রাখছে।আই‌সি‌টি প্রতিমন্ত্রী বলেন, বিশ্বের নানা প্ল্যাটফরম থে‌কে যে পরিমাণ ডাটা বর্তমানে বাংলাদেশে আসছে সেগুলো যদি পুরোটা সংরক্ষণ করতে পারি তাহলে বিলিয়ন ডলার বিজনেস অপরচুনিটি তৈরি হবে। 

এ সময় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান শ্যাম সুন্দর শিকদার, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক জি এস এম জাফর উল্লাহ, ফাইবার অ্যাট হোম লিমিটেডের চেয়ারম্যান মইনুল হক সিদ্দিকী, বঙ্গবন্ধু শেখ মুজিব ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মোহাম্মদ মাহফুজুল ইসলাম বক্তব্য দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *