ভারত দুই হাজার রুপির নোট বদলের সময়সীমা বাড়াল

অনলাইন ডেস্ক :

 

ভারতীয় দুই হাজার রুপির নোট নিয়ে বড় ঘোষণা দিল দেশটির রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। বেশ কিছু প্রতিবেদনে আগেই দাবি করা হচ্ছিল, আরবিআইয়ের পক্ষ থেকে নোটটি বদলের সময়সীমা বাড়ানো হতে পারে। বাস্তবে তা-ই হলো। শনিবার দুপুরের পর এ বিষয়ে সিদ্ধান্ত জানাল আরবিআই।

 

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, কোনো ব্যক্তির কাছে যদি দুই হাজার রুপির নোট এখনো থাকে, তবে চিন্তা করার কোনো কারণ নেই। কারণ নোট বদলের সময়সীমা ৩০ সেপ্টেম্বর থেকে বাড়িয়ে ৭ অক্টোবর পর্যন্ত করে দেওয়া হয়েছে।

 

৭ অক্টোবরের মধ্যে নিকটস্থ যেকোনো ব্যাংকে গিয়ে এবার দুই হাজার রুপির নোট বদল করে অন্য নোটে সমপরিমাণ অর্থ নেওয়া যাবে। তবে ৭ অক্টোবরের পর এ সুযোগ আর থাকবে না।

 

আরবিআই শনিবার এসংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে।আরবিআই সার্কুলারে জানিয়েছে, দুই হাজার রুপির নোট আগের মতোই আইনি টেন্ডার থাকবে। এর স্পষ্ট অর্থ হলো এটি লেনদেনের জন্য ব্যবহার করা যেতে পারে। একই সঙ্গে রিজার্ভ ব্যাংকের তরফে জানানো হয়েছে, এখন পর্যন্ত দুই হাজার রুপির নোটের ৯৬ শতাংশ ফেরত এসেছে, অর্থাৎ সেগুলো সাধারণ মানুষের হাত থেকে ব্যাংকের কাছে ফিরে গেছে।

 

মে মাসে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার ঘোষণা মোতাবেক দুই হাজার রুপির নোট বদলের বা জমা করার সময় ছিল ২০২৩ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। আপাতত সেই মেয়াদকেই আরো সাত দিন বৃদ্ধি করে ৭ অক্টোবর করা হলো।

 

৭ অক্টোবরের পর কী হবে?
যদি কারো কাছে ৭ অক্টোবরের পরও দুই হাজার রুপির নোট থাকে, সে ক্ষেত্রে সেগুলো আর ব্যাংকে জমা করা বা পরিবর্তন করা যাবে না। তখন আরবিআইয়ের ১৯টি আঞ্চলিক অফিস থেকে এটি পরিবর্তন করতে হবে। কিন্তু একবারে ২০ হাজার রুপির বেশি মূল্যের নোট পরিবর্তন করা যাবে না।

 

প্রসঙ্গত, ভারতের বাজারে দুই হাজার রুপির নোট চালু করা হয়েছিল ২০১৬ সালের নভেম্বর মাসে। পরে ২০১৮-১৯ সালে আরবিআই এ নোট ছাপানো বন্ধ করে দেয়। খোলাবাজারেও ক্রমেই কমছিল নোটটির প্রাপ্যতা।

সূত্র : এই সময়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *