অনলাইনে ঋণের ফাঁদ, চক্রের ৫ সদস্য গ্রেপ্তার

অনলাইন ডেস্ক :

 

ভুয়া প্রতিষ্ঠান খুলে অনলাইনে চটকদার বিজ্ঞাপন দিয়ে বিভিন্ন ব্যাংকের ঋণ পাইয়ে দেওয়ার মিথ্যা আশ্বাস দিয়ে কোটি কোটি টাকা আত্মসাৎ করা একটি চক্রের পাঁচ সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। শুক্রবার  মতিঝিল ও বনশ্রী এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করে ফাইন্যান্সিয়াল ক্রাইম ইনভেস্টিগেশন টিম।

 

গ্রেপ্তারকৃতরা হলেন সৈয়দ আরিফ হাসান রনি, মো. সুমন ইসলাম হৃদয়, রাসেল আহমেদ, হাবিব ও খন্দকার মো. ফারুক। তাদের কাছ থেকে বিভিন্ন ব্যাংকের লোনের নকল অনুমোদনপত্র, নকল সিল, ঋণের নকল চুক্তিপত্রসহ প্রতারণায় ব্যবহৃত সারঞ্জাম উদ্ধার করা হয়েছে।

অভিযানে নেতৃত্ব দেওয়া ফাইন্যান্সিয়াল ক্রাইম ইনভেস্টিগেশন টিমের লিডার অতিরিক্ত উপপুলিশ কমিশনার মাহমুদুল হাসান এসব তথ্য নিশ্চিত করেছেন।

 

তিনি বলেন, ইলমান খান নামের এক ব্যক্তি ফেসবুকে দীর্ঘমেয়াদি ঋণ সংক্রান্ত তথ্য দেখে গ্রেপ্তারকৃত আরিফের সাথে যোগাযোগ করেন। একপর্যায়ে আরিফ শিল্পঋণ, এসএমই, পার্সোনাল লোন, হোম লোনসহ বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ প্রক্রিয়া করার কথা ইলমানকে জানান। ভিকটিম তার কথা বিশ্বাস করে দুটি লোনের জন্য আরিফের সাথে লিখিত চুক্তি করেন এবং অফিস খরচ, ঋণের প্রাক-অনুমোদন অডিট বাবদ বিভিন্ন সময়ে ২১ লাখ পাঁচ হাজার টাকা প্রদান করেন।

পরে ইলমান বুঝতে পারেন তিনি প্রতারণার শিকার হয়েছেন। তখন তিনি পাওনা টাকা ফেরত চাইলে অভিযুক্তরা টাকা না দিয়ে হুমকি প্রদান করেন। এ ঘটনায় ইলমান ডিএমপির মতিঝিল থানায় মামলা রুজু করেন। 

মামলাটি ডিএমপির গোয়েন্দা বিভাগে হস্তান্তর হলে ফাইন্যান্সিয়াল ক্রাইম ইনভেস্টিগেশন টিম তদন্ত শুরু করে।

গোয়েন্দা তথ্য ও প্রযুক্তির সহায়তায় আসামিদের অবস্থান শনাক্ত করে তাদের গ্রেপ্তার করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *