নির্ভুলভাবে মৃত্যুর তারিখও বলে দেবে এআই

অনলাইন ডেস্ক :

 

মানব জীবনের নানা দিক নিয়ে পূর্বাভাস দেবে এমন একটি শক্তিশালী মেশিন লার্নিং অ্যালগরিদম নিয়ে কাজ করছেন ডেনমার্কের গবেষকরা। তাদের দাবি, নতুন এই প্রযুক্তি জানিয়ে দিতে পারে মানুষের মৃত্যুর সম্ভাব্যদিন/ক্ষণ!

 

ন্যাচার কম্পিউট্যাশনাল সায়েন্সের একটি জার্নাল থেকে গবেষণাটি  প্রকাশিত হয়েছে। ‘লাইফ-টু-ভেক’ (life2vec)  নামের এই মেশিন লার্নিং মডেলটি একজন মানুষের জীবনে ঘটে যাওয়া নানা দিক ও ফলাফল সম্পর্কে নির্ভুল ভবিষ্যদ্বাণী করতে সক্ষম বলে দাবি সংশ্লিষ্টতদের।

 

টেকনিক্যাল ইউনিভার্সিটি অফ ডেনমার্কের অধ্যাপক সুনে লেহম্যান বলেন, ‘আমরা যেকোনো ধরনের ভবিষ্যদ্বাণী করতে সক্ষম।’ যদিও গবেষকরা জানিয়েছেন, বর্তমানে মডেলটি এখনো রিসার্চ প্রটোটাইপ হিসেবে আছে, বাস্তব জীবনে এখনও প্রয়োগ করা হয়নি।

 

লেহম্যান এবং তার সহ গবেষকরা ডেনমার্কের জাতীয় রেজিস্ট্রার থেকে ৬০ লাখ মানুষের বৈচিত্র্যময় একটি বিবরণ সংগ্রহ করেন। এর মধ্যে ২০০৮ থেকে ২০১৬ সাল পর্যন্ত মানুষের জীবনের শিক্ষা, স্বাস্থ্য, আয় এবং পেশার মতো বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য অন্তর্ভুক্ত ছিল।

 

এই তথ্যাবলীর ওপর ভিত্তি করে গবেষকরা একটি ভাষা প্রক্রিয়াকরণ পদ্ধতি গ্রহণ করেন যেটি লাইফটুভেকের জন্য একটি শব্দভাণ্ডার তৈরি করে। যা দিয়ে মানব জীবনের বিভিন্ন ঘটনার বিশ্লেষণ করা হয়।

 

সহজ কথায়, তারা মানুষের অভিজ্ঞতা এবং জীবনের কার্যকলাপ সম্পর্কে বুঝে এবং তা নিয়ে কথা বলতে পারে এমন একটি প্রোগ্রাম তৈরি করেছেন।

 

একজন মানুষ কত তাড়াতাড়ি মৃত্যুবরণ করতে পারেন তার ভবিষ্যদ্বাণী করতে ১ জানুয়ারি ২০০৮ থেকে ৩১ ডিসেম্বর ২০১৫ পর্যন্ত ৩৫ থেকে ৬৫ বছর বয়সী প্রায় ২৫ লাখেরও বেশি মানুষের তথ্য বিশ্লেষণ করেছে। নির্দিষ্ট এই বয়সসীমা বেছে নেওয়ার কারণ এই বয়সসীমার মানুষের মৃত্যুর পূর্বাভাস দেওয়া অন্যান্য বয়সের তুলনায় বেশ কঠিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *