‘ভারত-ইসরায়েলের দিকে ধেয়ে আসছে পঙ্গপাল’

অনলাইন ডেস্ক : জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা বা ফাও’র পঙ্গপাল পূর্বাভাসবিষয়ক সিনিয়র কর্মকর্তা কেনেথ ক্রিসম্যান বলেছেন, পঙ্গপালের বিশাল একটি ঝাঁক ভারত ও ইসরায়েলের দিকে ধেয়ে আসছে। এই ঝাঁক চলতি বছরের শেষ নাগাদ মিশরে পৌঁছাতে পারে। আর ইসরায়েলে পৌঁছাতে পারে মে মাসের দিকে। এছাড়া মে থেকে জুলাই মাসের মধ্যে ভারতে হানা দিতে পারে পঙ্গপালের এই ঝাঁক।

ইউরোপ পঙ্গপালের এই ঝাঁকের আওতার বাইরে রয়েছে উল্লেখ করে তিনি আরো জানান, মরুভূমি থেকে সৃষ্ট পঙ্গপালের ঝুঁকিতে নেই চীনও। অর্থাৎ চীন পঙ্গপালের প্রাকৃতিক পাল্লার বাইরেই রয়েছে। আবহাওয়া অত্যন্ত শীতল হওয়ায় পঙ্গপালের ঝাঁক হিমালয় পর্বতমালাও পার হতে পারবে না বলেও জানান তিনি।

দিনে প্রায় দেড়শ কিলোমিটার পাড়ি দিতে সক্ষম পঙ্গপালকে পরিযায়ী বা যাযাবর অর্থাৎ মাইগ্রেটরি পতঙ্গকুলের মধ্যে সবচেয়ে বিধ্বংসী হিসেবে গণ্য করা হয়। সাধারণ একটি ঝাঁকে আট কোটি পতঙ্গ থাকতে পারে। দিনে এই পঙ্গপাল ৩৫ হাজার মানুষের খাবার খেয়ে নিতে পারে। পার্সটুডের এক প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়।

এর আগে ২০০৪ সালে পশ্চিম আফ্রিকায় আড়াইশ কোটি ডলার সমপরিমাণ শস্য নষ্ট করেছিল পঙ্গপাল। ১৯১৫ সালে সবচেয়ে পঙ্গপালের সবচেয়ে মারাত্মক হামলা হয়েছিল। প্রথম মহাযুদ্ধের সময়ে পঙ্গপালের হামলার শিকার হয়েছিল সিরিয়া এবং উসমানি সাম্রাজ্যের অন্যান্য অংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *