করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে ছাতা ব্যবহারের পরামর্শ!

অনলাইন ডেস্ক : করোনাভাইরাসের হানায় বিশ্বজুড়ে প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। প্রাণঘাতী এই ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সামাজিক দূরত্ব বজায় রাখার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। কিন্তু বাজার করা ও বিভিন্ন প্রয়োজনে মানুষকে রাস্তায় বের হতে হচ্ছে। সেখানে ভিড়ের মধ্যে নির্দিষ্ট দূরত্ব বজায় রাখা সম্ভব হচ্ছে না। এতে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার ঝুঁকি বাড়ছে।

এনডিটিভি জানায়, এ ঝুঁকি রোধে ভারতের উড়িষ্যা রাজ্যে দেওয়া হলো ছাতা ব্যবহারের পরামর্শ। রাজ্যটির গঞ্জাম জেলার কালেক্টর বিজয় কুলাঙ্গি সবাইকে রাস্তায় বের হলে ছাতা ব্যবহার করতে বলেছেন। তার মতে, এভাবে মানুষের মধ্যে নির্দিষ্ট দূরত্ব বজায় থাকবে।
তিনি টুইটারে একটি কার্টুনের ছবি শেয়ার করেন। ছবিটিতে দেখা যায়, ছাতা ব্যবহার করায় দুই ব্যক্তির মধ্যে স্বাভাবিকভাবেই প্রায় দেড় মিটার দূরত্ব বজায় থাকে। ফলে করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধ করা সম্ভব হবে বলে মনে করছেন তিনি।

উল্লেখ্য, এর আগে কেরালা রাজ্যের আলাপুঝা জেলা থেকে একই ধরনের নির্দেশ জারি করে বলা হয়, রাস্তায় বা যে কোনো জায়গায় যাওয়ার সময় ছাতা ব্যবহার করতে হবে। এতে সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়টি সহজেই মেনে চলা যায়। এ পদ্ধতিই অনুসরণ করছে উড়িষ্যা। বলা হয়েছে, বাইরে বের হলে সবাইকে মাস্ক পরা, নিয়মিত হাত ধোয়া এবং ছাতা ব্যবহার করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *