ফেসবুক পোস্ট পর্যালোচনার জন্য বিচারক প্যানেল গঠন করল

অনলাইন ডেস্ক : ব্যবহারকারীদের পোস্ট পর্যালোচনার জন্য একটি বিচারক প্যানেল গঠন করেছে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম সংস্থা ফেসবুক।

প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ গত বুধবার এই প্যানেল গঠনের ঘোষণা দিয়ে বলেছে ,স্বাধীন এই প্যানেল ফেসবুক ও ইন্সটাগ্রামে বিতর্কিত পোস্ট পর্যালোচনা করে তা মুছে ফেলা হবে নাকি থাকবে সে বিষয়ে চুড়ান্ত সিদ্ধান্ত নেবে।
অর্থাৎ ফেসবুকের প্লাটফর্মে স্বাধীন সুপ্রিম কোর্টের ভূমিকা পালন করবে প্যানেলটি। এ কারণেই এই প্রশাসক প্যানেলকে ‘ফেসবুকের সুপ্রিম কোর্ট’ বা ফেসবুকে সর্বোচ্চ আদালত বলে আখ্যায়িত করা হয়েছে।

এ নিয়ে মার্ক জাকারবার্গ বলেছেন, “প্রতিদিন আমাদের নীতিমালা প্রয়োগ করার পাশাপাশি প্রতি সপ্তাহে লাখ লাখ সিদ্ধান্ত নিয়ে থাকি। তবে আমি মনে করি না, আমাদের মতো প্রাইভেট কোম্পানিগুলো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিজেরা নিতে পারি।”

এ দলের সদস্যদের মধ্যে রয়েছেন বিভিন্ন দেশের বিচারক, মানবাধিকারকর্মী, শান্তিতে নোবেলজয়ী একজন, সাংবাদিক ও ডেনমার্কের সাবেক একজন প্রধানমন্ত্রী।

তবে করোনা সংক্রমণের ভয়ে দেশে দেশে গণজমায়েত আর ভ্রমণের উপর বিধিনিষেধ চলছে। তাই কবে নাগাদ এই প্যানেল বিচার কাজ শুরু করতে পারবে তা স্পষ্ট নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *