‘করোনা প্রতিরোধে বাজারে এলো ১৫ মশলায় তৈরি ইমিউনিটি সন্দেশ’

অনলাইন ডেস্ক : করোনাভাইরাসের হানায় লন্ডভন্ড ভারত। দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যা ১১ হাজার ৪৫৮। এ সময়ের মধ্যে এ রোগে ৩৮৬ জনের মৃত্যু হয়েছে। এ শনাক্ত ও মৃত্যুর সংখ্যা একদিনের ব্যবধানে সর্বোচ্চ।

ভারতে এই প্রথম একদিনে ১১ হাজারের বেশি কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে। দেশটিতে এখন পর্যন্ত শনাক্ত হয়েছেন ৩ লাখ ৮ হাজার ৯৯৩ জন। তাদের মধ্যে মারা গেছেন মোট ৮ হাজার ৮৮৪ জন এবং সুস্থ হয়েছেন ১ লাখ ৫৪ হাজার ৩৩০ জন। তবে এরই মাঝে করোনা প্রতিরোধে এক চমকপ্রদ তথ্য সামনে আনলো ভারত।
করোনাভাইরাস থেকে বাঁচতে নেই কোন ভ্যাকসিন, নেই কার্যকর ওষুধ। বাঁচার উপায় তাই একমাত্র সতর্কতা আর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি। আর এই ভাইরাসকে হারাতে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বা ইমিউনিটি বাড়াতে মশলার তৈরি বিশেষ ধরনের মিষ্টি বাজারে আনলো কলকাতা।

এই বিশেষ মিষ্টির নাম দেওয়া হয়েছে ‘ইমিউনিটি সন্দেশ’। বিশেষ এই মিষ্টি কলকাতার বুকে হাজির করেছে জনপ্রিয় মিষ্টি নির্মাতা বলরাম মল্লিক এবং রাধারমণ মল্লিক। উপাদানগুলির মধ্যে রয়েছে হলুদ, লবঙ্গ, এলাচ, দারুচিনি জাফরান, কালোজিরে, মুলেথি, তেজপাতা, মধু এবং আরও বেশ কিছু স্বাস্থ্যগুণ সম্পন্ন মশলা।

মিষ্টির দোকানের মালিক সুদীপ্ত মল্লিক বলেন, ইমিউনিটি রোগ প্রতিরোধ ক্ষমতা হল সেই একমাত্র উপায় বা অস্ত্র যা দিয়ে আমরা করোনাভাইরাসের সঙ্গে লড়াই করতে পারি। এখনো কোনো ভ্যাকসিন নেই, তাই আমরা এই মিষ্টি নিয়ে এসেছি যা ১৫ টি বিভিন্ন মশলা দিয়ে তৈরি। প্রতিটি সন্দেশের দাম ২৫ টাকা।

সুদীপ্ত মল্লিক বলেন, উপাদানের বিষয়ে বলতে হলে, আমরা বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করেছি এবং সবচেয়ে ভালো বিষয় হল আমরা এতে কোনো চিনি যোগ করছি না। ইমিউনিটি সন্দেশ পুরোপুরিভাবেই হিমালয়ের মধু দিয়ে তৈরি করা হয়েছে।সূত্র :এনডিটিভি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *