বাংলাদেশি দ্বৈত নাগরিক ১৩,৯৩১ জন

অনলাইন ডেস্ক :

 

দ্বৈত (দুই দেশের) নাগরিক হিসেবে ১৩ হাজার ৯৩১ বাংলাদেশির তথ্য পাওয়া গেছে। তারা বাংলাদেশ ছাড়াও বিশ্বের অন্য একটি দেশের নাগরিক। সে হিসেবে তারা দ্বৈত পাসপোর্টধারী। হাইকোর্টে দাখিলের জন্য পাঠানো প্রতিবেদন অনুযায়ী সর্বমোট ১০৪ দেশের নাগরিক এরা। এর মধ্যে আমেরিকারই ১০ হাজার ৭৭৪ জন। পুলিশের বিশেষ শাখার (এসবি) পুলিশ সুপার (ইমিগ্রেশন) কার্যালয় থেকে এই তথ্য অ্যাটর্নি জেনারেল কার্যালয়ে পাঠানো হয়েছে। পুলিশের এই তথ্য যেকোনোদিন হাইকোর্টে উপস্থাপন করা হবে বলে জানিয়েছেন সংশ্লিস্ট আদালতে দায়িত্বরত ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক। তিনি বলেন, বিষয়টি কার্যতালিকায় আসলে নাগরিকত্ব বিষয়ে তথ্য আদালতে উপস্থাপন করা হবে।

 

বিচারপতি মো. নজরুল ইসলাম তালকুদারের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ গতবছর ২১ ডিসেম্বর এক আদেশে অর্থ পাচার ও দুর্নীতির মাধ্যমে যারা বিদেশে বাড়ি নির্মাণ করেছে অথবা কিনেছে, যেসব বাংলাদেশির দ্বৈত নাগরিকত্ব ও পাসপোর্ট আছে এবং যারা দেশের তিনটি আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে দেশে-বিদেশে আসা-যাওয়া করছেন, তাদের তালিকা চান। এ নির্দেশে গত ২৮ ফেব্রুয়ারি রাষ্ট্রপক্ষ থেকে আদালতকে জানানো হয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সুত্রে জানা গেছে, দ্বৈত নাগরিকের সংখ্যা কমবেশী ১৪ হাজার। তবে পূর্ণাঙ্গ তালিকা তৈরির কাজ চলছে। তালিকা পেতে সময় প্রয়োজন। এ অবস্থায় গতকাল অ্যাটর্নি জেনারেল কার্যালয়ে দ্বৈত নাগরিকের তালিকা দাখিল করা হয়।

 

এই তালিকা সংক্রান্ত প্রতিবেদনে বলা হয়, কারা বিদেশে অর্থপাচার করে এবং দুর্নীতির মাধ্যমে বিদেশে বাড়ি নির্মান করেছে কিনা বা কিনেছে কিনা তা ইমিগ্রেশন কর্মকর্তাদের যাচাই করার সুযোগ নেই।

 

প্রতিবেদন অনুসারে দ্বৈত নাগরিকরা হলেন- আমেরিকান ১০ হাজার ৭৭৪জন, আফগানিস্তান ৯জন, আলজেরিয়া ১জন, এন্টিগুয়া ৫জন, অস্ট্রেলিয়া ১৭৮জন, অস্ট্রিয়া ৭জন, বাহামিয়ান ১জন, বাহরাইন ২জন,বারবাডিয়ান ১জন, বেলজিয়াম ২১জন, ভূটান ২জন, বলিভিয়া ১জন, বসনিয়া ১জন, ব্রাজেলিয়ান ২জন,ইংল্যান্ড ৫৬৮জন, ব্রুনাই ২জন, বুলগেরিয়া ১জন,কানাডা ৩৮৯ জন,কম্বোডিয়া ২জন, চিলি ১জন, চায়না ১৭৭জন, ডেনমার্ক ৫জন, জিবুতি ১জন, ডমিনিকান ৩জন, ডাচ্ ১২জন, পূর্ব টিমর্স ১জন, মিশরে ১১জন, সাইপ্রাস ২জন,ফারো দ্বীপপুঞ্জ ১জন, ফিলিপাইন ৪০জন, ফিন্স ২১জন, ফ্রান্স ২১জন, জার্মান ২৩৮জন, গ্রীক ৩জন, হংকং ১৫জন, ইন্ডিয়া ৬১৭জন, ইন্দোনেশিয়া ৪০জন, ইরান ৭জন, ইরাক ৭জন, আইরিশ ১১জন, ইতালি ১১৭জন,জাপান ৬৬জন,জর্ডান ১জন, কেনিয়া ৩জন, উত্তর কোরিয়া ১ জন, দক্ষিণ কোরিয়া ৪১জন, কুয়েত ২জন এবং কিরগিজ ২জন, লাটভিয়ান ১জন, লেবাননের ২ জন, লিবিয়া ১ জন, লুক্সেমবার্গ ১ জন, মালয়েশিয়া ৭৬ জন, মালদ্বীপ ১৩ জন, মালিয়ান ৪ জন, মরিশাচের ২ জন, মালদোভান ২ জন, মঙ্গলীয়ান ৫ জন, মায়ানমারে ৮ জন, নেপাল ২২জন, নিউজিল্যান্ড ১২জন, নাইজেরিয়ান ৩জন, নরওয়ের ৩জন, পাকিস্তানি ১১৯জন, ফিলিস্তিনে ১জন, পেরু ১জন, ফিলিপাইনে ২জন, পোল্যান্ডের ৪জন, পর্তুগালে ৬জন, কাতার ১জন, রোমানিয়ান ৩জন, রাশিয়ান ৬৫জন, গ্রানাডা ১জন, সৌদী আরবে ১০ জন, সিঙ্গাপুর ১৭ জন, সোমালীয়া ১৬জন, দক্ষিণ আফ্রিকা ১৩জন, স্প্যানিশ ১১জন, শ্রীলঙ্কা ৫৭জন, সেন্ট কিটস এন্ড নেভিস ৪জন, সুইডেন ৫৯জন, সুইজারল্যান্ড ২৩জন, তাইওয়ান ৬জন, তানজেনিয়া ৮জন, থাইল্যান্ড ২৬জন, তিমুর ১জন, ত্রিনিদাদ এন্ড টোবাংগনিয়ান ১জন, তুর্কি ১৫জন, সংযুক্ত আরব আমিরাত ৮জন, উগান্ডা ৬জন, ইউকরেইন ৪জন, উজবেকিস্তান ২ জন, ভেনিজুয়েলা ২ জন, ভিয়েতনাম ৫জন, ওয়ালেস এন্ড ফুটুনা ১জন, ইয়েমেন ৩ জন ও জিম্বাবুয়ের ২জন।

সূত্র:কালেরকণ্ঠ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *