শারদীয় দুর্গোৎসব শুরু, আজ মহাসপ্তমী

নিজস্ব প্রতিবেদক :

 

হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু হয়েছে। সোমবার সকালে দেবীর ষষ্ঠ্যাদি কল্পারম্ভ ও সায়ংকালে দুর্গাদেবীর বোধন, আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে মহাষষ্ঠীর আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। ধূপ-ধুনুচি, উলধ্বনি আর ঢাকের বাদ্যে মুখরিত হয়ে ওঠে সব মন্দির ও মণ্ডপ।

ঢাকা মহানগর সর্বজনীন পূজা কমিটির সাধারণ সম্পাদক কিশোর রঞ্জন মণ্ডল বলেন, সকাল ৯টায় দেবীর ষষ্ঠাদি কল্পারম্ভে ষষ্ঠী পূজা হয়। ষষ্ঠী তিথিতে বেলতলায় বিহিতপূজার পর দেবীর আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে মূল দুর্গোৎসবের সূচনা হয়েছে। বিকালে সারা দেশে মণ্ডপে মণ্ডপে ছিল দেবীর ঘুম ভাঙানোর বন্দনা পূজা বা বোধন। তিনি জানান, করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনায় মণ্ডপে দর্শনার্থীদের জন্য মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। মন্দিরের প্রবেশপথে নারী ও পুরুষের জন্য আলাদা লাইন রাখা হচ্ছে। এবার পূজায় কোনো আরতি প্রতিযোগিতা, সাংস্কৃতিক আয়োজন কিংবা মন্দিরের আশপাশে মেলা থাকছে না।

 

‘কোভিড-১৯’ সংক্রান্ত নির্দেশনা অনুসরণ করে রামকৃষ্ণ মঠে দুর্গাপূজার মহাষষ্ঠীর আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়েছে। এদিনের অনুষ্ঠানের প্রথমার্ধে ভোর ৬টা ৪৫ মিনিটে ছিল দেবীর ষষ্ঠ্যাদি কল্পারম্ভ এবং সায়ংকালে ছিল দুর্গাদেবীর বোধন, আমন্ত্রণ ও অধিবাস। দুই পর্বে বিভক্ত অনুষ্ঠান অত্যন্ত শান্তিপূর্ণভাবে সমাপ্ত হয়।

 

রামকৃষ্ণ মিশন সূত্রে জানা গেছে, প্রতিবছরের মতো এবারও ভক্তদের উপস্থিতি সন্তোষজনক। পুরান ঢাকার তাঁতিবাজার, শাঁখারীবাজার, সূত্রাপুর, কোতোয়ালি রোড, বাংলাবাজারসহ বিভিন্ন এলাকার মন্দিরগুলোতে উৎসবের রঙ লেগেছে।

 

হিন্দু বিশ্বাস অনুযায়ী এবার দেবীদুর্গা এসেছেন ঘোড়ায় চড়ে। আর ফিরে যাবেন দোলায় চেপে। দেবীর ঘোড়ায় চেপে আগমনের ফল হলো ‘ছত্রভঙ্গস্তুরঙ্গমে’। অর্থাৎ সামাজিক, রাজনৈতিকসহ নানা ক্ষেত্রে ঘটবে অস্থিরতা। বিশৃঙ্খলা, অরাজকতা, দুর্ঘটনা বাড়বে। আর দোলায় চেপে দেবীর বিদায়ের ফল হলো ‘দোলায়াং মরকং ভবেৎ’। অর্থাৎ মহামারি, ভূমিকম্প, যুদ্ধ খরার প্রভাব দেখা দেবে। হানবে ক্ষতি ও মৃত্যু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *