কুষ্টিয়া শহরে টানা ভারী বৃষ্টিতে হাঁটুপানি

কুষ্টিয়া প্রতিনিধি :

 

কুষ্টিয়া শহরে টানা ভারী বৃষ্টিতে প্রায় সাড়ে তিন ঘণ্টা ধরে টানা বৃষ্টিতে কুষ্টিয়া শহরের প্রায় সব সড়কে হাঁটুপানি জমে গেছে। শহরজুড়ে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। কুষ্টিয়া ডিসি কোর্ট, জজ কোর্ট, জেলা পরিষদ ও কুষ্টিয়া টিএন্ডটিসহ প্রায় সকল অফিসে হাঁটুপানি জমেছে।

 

স্থানীয় আবহাওয়া অফিস জানিয়েছে, কুষ্টিয়ায় প্রায় সাড়ে তিন ঘণ্টা ধরে একশো মিলিমিটারেরও বেশি বৃষ্টিপাত হয়েছে।

 

কৃষি আঞ্চলিক আবহাওয়া পর্যবেক্ষণাগারের কুমারখালী, কুষ্টিয়ার ভারপ্রাপ্ত কর্মকর্তা মামুনুর রশিদ জানান, কুষ্টিয়া জেলায় একমাত্র কুমারখালী ছাড়া অন্য কোথাও বৃষ্টিপাত পরিমাপ করার ব্যবস্থা নেই। মঙ্গলবার দুপুর ১২টা থেকে ১২টা ২০ মিনিট পর্যন্ত কুমারখালী উপজেলায় ১৪ মিলিমিটারের মতো বৃষ্টিপাত হয়েছে।

 

তিনি বলেন, ৮৯ মিলিমিটারের অধিক বৃষ্টিপাত হলে আমরা সেটিকে ভারী বৃষ্টিপাত হিসেবে গণ্য করি। তার মতে, সকাল সাড়ে দশটা থেকে দুপুর একটা পর্যন্ত প্রায় সাড়ে তিন ঘণ্টায় কুষ্টিয়া শহরে প্রায় ১০০ মিলিমিটারেরও বেশি বৃষ্টিপাত হয়েছে। এবং এটি এ বছরের একটানা বৃষ্টিপাতের সর্বোচ্চ রেকর্ড বলে তিনি মন্তব্য করেন।

 

এদিকে, একটানা ভারী বৃষ্টিপাতের ফলে কুষ্টিয়া শহরের অনেক এলাকায় বাড়ি ঘরে পানি ঢুকে পড়েছে। হাঁটুপানি জমেছে কুষ্টিয়া জজ কোর্টের পুরনো আইনজীবী ভবনের নিচ তলায়। হাঁটুপানির মধ্যেই আইনজীবীদের দৈনন্দিন কাজকর্ম করতে দেখা গেছে। শহরের অধিকাংশ সড়কে হাঁটুপানি জমে যাওয়ায় জনদুর্ভোগ চরমে পৌঁছেছে। অপ্রতুল ড্রেনেজ ব্যবস্থার কারণে পানি নিষ্কাশনে সমস্যার সৃষ্টি হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *