চার বিভাগে ঝড়-বৃষ্টির সম্ভাবনা

অনলাইন ডেস্ক :

 

আজ মঙ্গলবার চার বিভাগে বৃষ্টিপাত বাড়বে। গতকাল সোমবারের তুলনায় আজ চার বিভাগের অনেক জায়গায় এবং অন্য চার বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারি বর্ষণ হতে পারে। 

 

সোমবার সন্ধ্যায় ২৪ ঘণ্টার পূর্বাভাসে এসব তথ্য জানায় আবহাওয়া অধিদপ্তর। এসময় তারা আরও জানায়, সারা দেশের দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

 

এদিকে বন্যার পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, আজ মঙ্গলবার সিলেট, সুনামগঞ্জ ও নেত্রকোনা জেলায় বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে। একই সময় ব্রহ্মপুত্র নদের পানি কমতে থাকবে এবং যমুনা নদীর পানি স্থিতিশীল থাকবে।

 

বন্যা ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান ভূঁইয়া বলেন, ‘কুশিয়ারা ছাড়া দেশের উত্তর-পূর্বাঞ্চলের সব প্রধান নদ-নদীর পানি কমছে। যা আজও অব্যাহত থাকবে। ’ এদিকে গঙ্গা-পদ্মা নদীর পানির সমতল বৃদ্ধি পাচ্ছে বলে জানান এই প্রকৌশলী।

 

আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ সহ বৃষ্টি হতে পারে। এছাড়া বুধবার পর্যন্ত উল্লেখযোগ্য পরিবর্তনের সম্ভাবনা নেই।

 

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৭.২ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন ছিল রাঙামাটি ও নেত্রকোনায় ২৫ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ বৃষ্টিপাত ছিল খেপুপাড়ায় ২২ মিলিমিটার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *