দেশে জারি হতে পারে তাপমাত্রাজনিত জরুরি অবস্থা

অনলাইন ডেস্ক :

 

দেশে তাপমাত্রা জরুরি অবস্থা জারি করা হতে পারে বলে জানিয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। রোববার (১৬ এপ্রিল) দুপুরে বিষয়টি জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার দীপংকর বর।

গত কয়েক দিন ঢাকাসহ বেশিরভাগ জেলায় তাপমাত্রা রেকর্ড করা হচ্ছে ৩৫ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াসের উপরে। এমন পরিস্থিতিতে দীপংকর বর বলেন, মন্ত্রী মহোদয়ের সঙ্গে কথা হয়েছে। এমন কিছু ভাবা হচ্ছে। আবহাওয়া যদি আরও কিছুদিন এমন থাকে, তখন ‘তাপমাত্রাজনিত জরুরি অবস্থা’ জারি করা হতে পারে। এটি ভবিষ্যতের বিষয়। এখন আপাতত এই বিষয়ে কোন সিদ্ধান্ত হয়নি।

 

পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেন, আবহাওয়াজনিত জরুরি অবস্থা জারি করার মতো কোন সিদ্ধান্ত এখনো হয়নি। বৃষ্টি হলেই এ তাপদাহ কমে যাবে। তাই আরও কয়েকদিন পরিস্থিতি দেখতে চাই, তারপর এ সিদ্ধান্ত নিয়ে ভাবা হবে।

যদি জরুরি অবস্থা জারি হয় তাহলে কি ধরনের নির্দেশনা থাকবে- এমন প্রশ্নে মন্ত্রী বলেন, সর্বশেষ কবে এ ধরনের জরুরি অবস্থা জারি হয়েছিল তা আমার জানা নেই। তাই আবহাওয়াজনিত জরুরি অবস্থায় চলাফেরায় কী ধরনের সিদ্ধান্ত হয় তাও জানা নেই।

 

তিনি বলেন, জরুরি অবস্থা জারির মতো সিদ্ধান্ত নিতে হলে আরও কয়েকটি মন্ত্রণালয়ের সঙ্গে বসে সিদ্ধান্ত নিতে হবে। এখনও এ ধরনের বৈঠক হয়নি। তাই জরুরি অবস্থা জারি হচ্ছে এটা বলা যাবে না।

 

এদিকে শুধু ঢাকা নয়— প্রচণ্ড তাপমাত্রায় পুড়ছে ভারতের রাজধানী নয়া দিল্লি ও পাকিস্তানের লাহোর শহর। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বর্তমানে সবচেয়ে বেশি তাপমাত্রা লক্ষ্য করা যাচ্ছে বাংলাদেশের রাজধানী ঢাকা এবং ভারতের রাজধানী নয়া দিল্লিতে।

 

গতকাল ১৫ এপ্রিল ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। যা এই মৌসুমে সর্বোচ্চ তাপমাত্রা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *