স্বর্ণের বারে শুল্ক দ্বিগুণ, ১টার বেশি আনলে বাজেয়াপ্ত

অনলাইন ডেস্ক :

 

দেশে সোনার অবৈধ প্রবেশ রোধ ও ব্যাংকিং চ্যানেলে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধিতে ব্যাগেজ রুলে বড় ধরনের সংশোধন আনা হয়েছে। আগে বিদেশ থেকে ফেরার পথে একজন যাত্রী ২৩৪ গ্রাম সোনা বার (দুটি বার) বা স্বর্ণপিণ্ড আনতে পারলেও বর্তমানে তা কমিয়ে ১১৭ গ্রামে নামানো হয়েছে।

 

এ ছাড়া যেখানে প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) সোনার জন্য দুই হাজার টাকা শুল্ক পরিশোধ করা হতো, নতুন সংশোধনীতে প্রতি ভরিতে আরো দুই হাজার বাড়িয়ে শুল্ক-কর চার হাজার টাকা করা হয়েছে।

 

বৃহস্পতিবার ২০২৩-২৪ অর্থবছরের জন্য প্রস্তাবিত জাতীয় বাজেট বক্তব্যে এসব কথা জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেন, ‘আসন্ন ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ব্যাগেজ রুল সংশোধন করে স্বর্ণবার আনার ক্ষেত্রে ভরিপ্রতি (১১.৬৬৪ গ্রাম) শুল্ক দুই হাজার টাকা থেকে বৃদ্ধি করে চার হাজার টাকা করার প্রস্তাব করছি। কেউ যদি এর অতিরিক্ত সোনা আনেন সে ক্ষেত্রে কোনো সুনির্দিষ্ট শাস্তির বিধান নেই, তাই সোনা বাজেয়াপ্ত করার প্রস্তাব করছি।’

 

এর আগে দুপুর ৩টায় জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বাজেট বক্তৃতা শুরু করেন অর্থমন্ত্রী।

 

এটি আওয়ামী লীগ সরকারের ২৩তম ও বাংলাদেশের ৫২তম বাজেট।

প্রস্তাবিত বাজেট ২৬ জুন অনুমোদন হবে আর ১ জুলাই থেকে নতুন অর্থবছর শুরু হবে। 

২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার ধরা হচ্ছে সাত লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। বিশাল এ বাজেটের ঘাটতি দুই লাখ ৫৭ হাজার ৮৮৫ কোটি টাকা। আর অনুদান ছাড়া ঘাটতির পরিমাণ দাঁড়াবে দুই লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা; যা মোট জিডিপির ৫.২ শতাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *