তথ্য সুরক্ষায় অনলাইনে যা করবেন

অনলাইন ডেস্ক :

 

♦ নতুন কোনো বন্ধু তৈরি করার সময় একটু বাড়তি খেয়াল রাখতে হবে। বন্ধুর রূপ ধরে আপনার ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিতে পারে যে কোনো চক্র। অনলাইনে অপরিচিত কারও সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে সতর্ক হন। সবকিছু না জেনে কাউকে বন্ধু বানানোর মতো ভুল করবেন না।

 

♦ ই-মেইল কিংবা মেসেজে পাওয়া অপরিচিত কোনো লিংকে ক্লিক করার আগে সতর্ক হন। এটা আপনার জন্য ফাঁদও হতে পারে। কোনো ধরনের প্রলোভনেও পড়বেন না। নয়তো পরবর্তীতে আপনিই বিপদে পড়বেন।

 

♦ আপনার সব অ্যাকাউন্টে টু ফ্যাক্টর অথেনটিকেশন সিস্টেম চালু করে রাখুন। এতে কেউ আপনার অ্যাকাউন্টে প্রবেশের চেষ্টা করলেও আপনি নোটিফিকেশন পেয়ে যাবেন।

 

♦ ইন্টারনেট ব্যবহার করে কেনাকাটা করার অভ্যাস আছে অনেকেরই। নিরাপদ এবং স্বীকৃত মাধ্যম থেকে কেনাকাটা করতে হবে। অন্যথায় আপনার ব্যক্তিগত তথ্য চুরি হওয়ার সম্ভাবনা থেকেই যায়।

 

♦ রিকভারি ই-মেইল বা মোবাইল নম্বর সংযুক্ত করে রাখুন। এক্ষেত্রে বিকল্প ই-মেইল এবং নিজের মোবাইল নম্বরও ব্যবহার করতে পারবেন। এতে আপনার তথ্য নিরাপদ থাকবে।

 

♦ যে কোনো তথ্য, ফাইল কিংবা নতুন আপডেট ডাউনলোডের ক্ষেত্রে সতর্ক থাকতে হবে। উৎসের নির্ভরযোগ্যতা যাচাই করে ডাউনলোড করতে হবে। এতে সুরক্ষিত থাকবে আপনার তথ্য।

 

♦ আপডেট করা হয়েছে এমন অ্যান্টিভাইরাস ব্যবহার করার মাধ্যমে ডিভাইসের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *